কেশসজ্জার সহজ কৌশলে সাজ হবে মোহনীয়

| আপডেট :  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৪  | প্রকাশিত :  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৪


কেশসজ্জার সহজ কৌশলে সাজ হবে মোহনীয়


চুল ছোট হোক বা বড়, কী ভাবে চুল বাঁধলে দেখতে ভাল লাগবে, তা নিয়ে ভাবনার শেষ থাকে না। তবে কৌশল জানা থাকলে অফিস হোক বা কোনও অনুষ্ঠান বাড়ির সাজগোজ, বাড়িতে নিজেই চুল বেঁধে ফেলা যাবে।

জেনে নিন কম সময়ে কী ভাবে, কোন কেশসজ্জায় রূপ খুলবে? চুল পুরো বাঁধবেন না কি অর্ধেক, খোলা চুলও কোন কারিকুরিতে দেখতে লাগবে সুন্দর?

খোঁপা

গ্রীষ্ম হোক বা বর্ষা, যে কোনও পোশাকেই খোঁপা কিন্তু মানানসই। শাড়ি হোক বা চুড়িদার বা পশ্চিমি পোশাক, সঠিক ভাবে খোঁপা বাঁধলে দেখতে বেশ ভাল লাগে। তবে সেই খোঁপা বাঁধারও কিছু নিয়মকানুন আছে। তা ছাড়া কারও মুখে আলগা খোঁপা ভাল লাগে, কারও আবার একটু উঁচু করে বাঁধা খোঁপা। এক এক ধরনের পোশাকের সঙ্গে এক একটি মানানসই হয়। পুরো চুল দিয়ে যেমন খোঁপা করা যায়, আবার মাথার উপরি ভাগের অর্ধেক চুল নিয়ে উঁচু করে খোঁপা বাঁধলেও কিন্তু পশ্চিমি পোশাকের সঙ্গে বেশ মানায়।

সবচেয়ে বড় সুবিধা হল ডগা ফাটা, রুক্ষ চুল খোঁপার আড়ালে ঢাকা পড়ে যায়। আর চুল বাঁধা থাকলে ধুলো-ময়লা কম লাগে। তবে কানের পাশে খোঁপা করুন বা মাথার উপরে, খোঁপা বাঁধার সময় চুল ভাল করে আঁচড়ে নিতে হবে। সিঁথি করলে তা যেন নিখুঁত হয়। খোঁপা বাঁধার সময় চুল ফুলিয়ে নিলেও ভাল লাগবে।

পনি টেল

খুব সহজ এই পদ্ধতি। সমস্ত চুল খুব ভাল করে আঁচড়ে মাথার উপরে তুলে একটি রাবার ব্যান্ড দিয়ে আটকে নিতে হবে। পনিটেল দেখতে আরও ভাল লাগবে যদি মাথার উপরের অংশের চুলটি কিছুটা ফুলিয়ে নেওয়া যায়। পিছন থেকে ঘোড়ার লেজের মতো লাগে বলে এই কেশসজ্জার এমন নাম।

সোজা চুল

চুল ছোট হোক বা বড়, সোজা, মসৃণ চুল দেখতে ভাল লাগে। তাই চুল সোজা করার বৈদ্যুতিক যন্ত্র দিয়ে ঘরেই চুল সোজা করে নিতে পারেন। বিয়েবাড়ি হোক বা অফিস, যে কোনও অনুষ্ঠানেই মানাবে ভাল। তবে বাড়িতে চুল সোজা করতে হলে তাপ নিরোধক স্প্রে বা হেয়ার প্রোটেক্টর ব্যবহার করা জরুরি। না হলে অতিরিক্ত তাপে চুলের বারোটা বাজতে দেরি হবে না। এই ধরনের স্প্রে ব্যবহারে চুলের উপর একটি পরত পড়ে যায়। যা বৈদ্যুতিক যন্ত্রের প্রবল তাপ থেকে সামান্য হলেও চুলকে সুরক্ষা দেয়।

ঢেউখেলানো চুল

বাড়িতে হেয়ার স্ট্রেটনার বা চুল সোজা করার যন্ত্র থাকলে তা দিয়েও ঢেউখেলানো চুল পাওয়া সম্ভব। চুলের কিছুটা অংশ ভাল করে চিরুনি দিয়ে আঁচড়ে, সেই অংশে হেয়ার স্ট্রেননার ব্যবহার করতে হবে। চুলের উপর থেকে অর্ধেকটা সোজা ভাবে হেয়ার স্ট্রেটনার চালানোর পর, চুলের বাকি অংশটা স্ট্রেটনারের ধাতব পাতের মধ্যে দিয়ে এক বার পেঁচিয়ে নিতে হবে। প্যাঁচানো চুলের উপর দিয়ে স্ট্রেটনার চালাতে হবে। তা হলে চুলের নীচের অংশে হালকা ঢেউখেলানো ভাব আসবে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত