কোটাবিরোধী আন্দোলনে নতুন মোড়

| আপডেট :  ০৬ জুলাই ২০২৪, ১১:৩৬  | প্রকাশিত :  ০৬ জুলাই ২০২৪, ১১:৩৬


কোটাবিরোধী আন্দোলনে নতুন মোড়

শিক্ষা

ঢাবি প্রতিনিধি


কোটাবিরোধী আন্দোলনের ৫ম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা সারাদেশে একযোগে ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক দিয়েছে। শিক্ষকরা ফিরলেও কোনো ধরনের ক্লাস পরীক্ষায় না ফেরার ব্যাপারে একাত্মতা প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ টি বিভাগ ও ইন্সটিটিউটের শিক্ষার্থীরা।

আন্দোলনের নতুন কর্মসূচির ১ম দিনে (শুক্রবার) ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ প্লাটফর্ম থেকে দিনব্যাপী অনলাইন ও অফলাইনে জনসংযোগ কর্মসূচি চালায় আন্দোলনকারী শিক্ষার্থীরা। জনসংযোগে ক্লাস-পরীক্ষা বর্জনে সংহতি প্রকাশ করেছেন ঢাবি, চবি, রাবি, জাবি, জবিসহ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন ব্যাচের শিক্ষার্থী ও শ্রেণি প্রতিনিধিরা।

শনিবার (৬ জুলাই) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জন করে দুপুর ৩ টা থেকে কঠোর বিক্ষোভ মিছিল করবে বলে জানিয়েছেন।

ইতোমধ্যে ‘কোটা পুনর্বহাল চলবে না’, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংসদ’ ফেসবুক গ্রুপসহ হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ও অন্যান্য যোগাযোগ মাধ্যমে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচিতে নিজ নিজ ব্যাচের সমর্থনের কথা জানিয়ে জনসংযোগ চালিয়ে যাচ্ছে বিভিন্ন বিভাগের ব্যাচগুলোর শ্রেণি প্রতিনিধি ও সাধারণ শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮৪টি বিভাগ ও ১৩টি ইন্সটিটিউটের চলমান ৫টি করে ব্যাচের অধিকাংশ ব্যাচ ক্লাস পরীক্ষা বর্জনের ব্যাপারে সংহতি প্রকাশ করেছে। এরমধ্যে ৭০ টিরও বেশি ব্যাচের শিক্ষার্থীরা ব্যাচের পক্ষ থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে হেসট্যাগ দেয়।

ইতোমধ্যে ঢাবির যেসব বিভাগসমূহ সংহতি জানিয়েছে সেগুলো হলো- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, অর্থনীতি, অর্গানাইজেশন স্ট্রাটেজি এন্ড লিডারশীপ, ইতিহাস, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান,দর্শন, বাংলা, ইসলামিক স্টাডিজ, আরবী, সংস্কৃত, লোকপ্রশাসন, সমাজবিজ্ঞান, বিশ্বধর্ম ও সংস্কৃতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, জাপানিজ স্টাডিজ, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা, অপরাধ বিজ্ঞান, পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ, ভাষাবিজ্ঞান, পপুলেশন সায়েন্সেস, সংগীত, চীনা ভাষা ও সংস্কৃতি, প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ, ফারসি ভাষা ও সাহিত্য,  উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন ও নৃত্যকলা বিভাগ।

এছাড়াও রয়েছে ফার্মেসি, পদার্থবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, ভূতত্ত্ব, ফলিত গণিত, সমুদ্রবিজ্ঞান, বোটানি, প্রাণিবিদ্যা,  মৃত্তিকা পানি ও পরিবেশ, ডিজাস্টার সাইন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স, রসায়ন, গণিত, মৎস্যবিজ্ঞান, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, ব্যাংকিং এন্ড ইন্সুইরেন্স, মার্কেটিং, ফিন্যান্স, হিসাব বিজ্ঞান, ম্যানেজমেন্ট বিভাগ। পাশাপাশি ইন্সটিটিউটের মধ্যে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট ও সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউট।

অন্যদিকে ইংলিশ ফর দ্য স্পিকার্স অব আদার ল্যাংগুয়েজের ৬, ৭ ও ৮তম, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমসের ১৪, ১৭ ও ১৮তম, নৃবিজ্ঞানের ২৮,২৯,৩০ ও ৩১তম, ফুটওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ৩৯,৪০ ও ৪১তম, ভূগোল ও পরিবেশের ৬৬, ৬৭ ও ৬৮তম, উন্নয়ন অধ্যয়নের ১৪,১৫ ও ১৬তম, পরিসংখ্যানের ৭০, ৭১ ও ৭২তম টেলিভিশন, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ৫৫, ৫৬ ও ৫৭তম, মনোবিজ্ঞানের ৫৬, ৫৭ ও ৫৮ তম, ডিজাস্টার ম্যানেজমেন্টের-৯ ও ১১তম, চলচ্চিত্র ও ফটোগ্রাফির ৯ ও ১০তম, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ১৩, ১৪ তম ব্যাচ, লেদার প্রোডাক্ট ইঞ্জিনিয়ারিংয়ের ৪০তম, লেদার ইঞ্জিনিয়ারিংয়ের ৪০তম আন্তর্জাতিক সম্পর্কের ৭৪তম, আবহাওয়া বিজ্ঞানের ২য় ব্যাচও সংহতি জানিয়েছে।

বিবার্তা/মাহির/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত