কোটা সংস্কারের দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ

| আপডেট :  ০৫ জুলাই ২০২৪, ০৮:২৬  | প্রকাশিত :  ০৫ জুলাই ২০২৪, ০৮:২৬


কোটা সংস্কারের দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ

শিক্ষা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি


এবার কোটা সংষ্কার আন্দোলনে সারা বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভ মিছিল ও বিশ্ববিদ্যালয়ের মেইন গেটের সামনে রাস্তা অবরোধ করে  অবস্থান কর্মসূচি পালন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ  শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ জুলাই) দুপুর ২ টায় সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করে হল চত্বর, লেকপাড়, শেখ হাসিনা চত্বর হয়ে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন মেইনগেটের সামনে প্রশাসনের নিষেধের তোয়াক্কা না করে দীর্ঘ দেড় ঘণ্টা যাবত রাস্তা অবরোধ করে অবস্থান করেন।

রাস্তা অবরোধ চলাকালে পুলিশ শিক্ষার্থীদের বলেন প্রধানমন্ত্রী আজ গোপালগঞ্জ আসবেন। আগামী কালও থাকবেন। তাই এ দুদিন ক্যাম্পাসের বাইরে আন্দোলন না করার অনুরোধ করেন। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানান সারা বাংলাদেশে শিক্ষার্থীরা যে সুরে কথা বলে আমরাও সেই সুরে কথা বলব।

এ সময় ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।  

অবস্থান কর্মসূচিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, “প্রধান বিচারপতি কোটায় নিয়োগ হয়েছেন। আজকে যদি প্রধান বিচারপতি কোটায় নিয়োগ না হতো  তাহলে ওই জায়গায় মেধার ভিত্তিতে একজন যোগ্য লোক যাইতো। আর যদি প্রধান বিচারপতি যোগ্য হতো, আজকে বাংলার  শিক্ষার্থীদের কোটা আন্দোলনের জন্য রাস্তায় আন্দোলন করতে  হতো না।”

অবস্থান কর্মসূচিতে ২০২১-২২ শিক্ষাবর্ষের মার্কেটিং  বিভাগের শিক্ষার্থী শান্ত বলেন, “বর্তমান কোটা ব্যবস্থা বাংলাদেশের মধ্যে কোটার খামার তৈরি করতে চাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, সাধারণ ছাত্র কোটার খামার করতে দেব না। আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলবো, কোটার খামার তছনছ করে দিয়ে সর্বত্র মেধার জায়গা করে দেবো।”

এছাড়াও আন্দোলনে পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ওমর শরীফ বলেন, ” আপনাদের সবার প্রতি কৃতজ্ঞতা। আমাদের সাথে যে বৈষম্যমূলক যে আচরণ তার বিরুদ্ধে আপনারা আন্দোলনে আসছেন। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে অনেক শিক্ষার্থী আসতে পারেনি। আমাদের এই আন্দোলন চলছে চলবে যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি কার্যকর করা হবে। “

প্রসঙ্গত,  কোটা সংষ্কারের দাবিতে সারা বাংলাদেশের শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে আগামীকাল (৬ জুলাই) দুপুর ৩.০০ টায় বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিনের সামনে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা।

বিবার্তা/অহনা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত