ক্যাথলিনের তাণ্ডবে যুক্তরাজ্যে বাতিল কয়েক ডজন ফ্লাইট

| আপডেট :  ০৭ এপ্রিল ২০২৪, ০৮:১০  | প্রকাশিত :  ০৭ এপ্রিল ২০২৪, ০৮:১০


ক্যাথলিনের তাণ্ডবে যুক্তরাজ্যে বাতিল কয়েক ডজন ফ্লাইট

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


শক্তিশালী ঝড় ক্যাথলিনের তাণ্ডবে ওলটপালট হয়ে গেছে পুরো যুক্তরাজ্য। শনিবার শুরু হওয়া ঝড়ের কারণে ইংল্যান্ডে অসংখ্য ফ্লাইট বাতিল হয়ে গেছে, স্কটল্যান্ডে রেল ও ফেরি চলাচল ব্যহত হয়েছে। এছাড়াও প্রচণ্ড বাতাসের কারণে বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে আয়ারল্যান্ডের অন্তত ৩৪ হাজার ঘরবাড়ি ও অফিস। তবে কোথাও হতাহতের খবর মেলেনি।

শনিবার (৬ এপ্রিল) ঘণ্টায় ১১২ কিলোমিটার বেগে দেশগুলোর ওপর দিয়ে বয়ে যায় ঝড়টি। ব্রিটিশ আবহাওয়া অফিস হলুদ আবহাওয়া সতর্কবার্তা জারির পর, অন্তত ১৪০টি ফ্লাইট বাতিল করা হয়।

স্কটল্যান্ডে কোথাও কোথাও ১৬০ কিলোমিটার বেগে ঝড় উঠে। এছাড়া উত্তর ওয়েলসের ক্যাপেল কিউরিংয়ে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ কিলোমিটার।

জানা গেছে, ঝড়ের সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব পড়েছে ইংল্যান্ডের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে এবং উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের কিছু অংশে।

ঝড়টির নামকরণ করেছে আইরিশ আবহাওয়া অফিস। গত আট মাসের মধ্যে ১১তম বারের মতো ঝড়ের নামকরণ করলো আইরিশ আবহাওয়া দপ্তর।

কারণ ঝড়ের পূর্বাভাসে বলা হয়েছিল, এটি আয়ারল্যান্ডের বেশিরভাগ অংশের ওপর দিয়ে প্রবাহিত হবে এবং বেশি ক্ষতি করবে।

ঝড়ে টাইটানিক বেলফাস্ট মিউজিয়ামের ছাদের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। এছাড়া কয়েকশত গাছ উপড়ে পড়েছে। আইরিশ উপকূলে দমকা বাতাসের সঙ্গে বড় বড় ঢেউ আছড়ে পড়তে দেখা গেছে। ইংল্যান্ডের বিভিন্ন অংশে অন্তত ১১০টি বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে ঝড় ক্যাথলিনের কারণে শনিবার চলতি বছরের সবচেয়ে উষ্ণতম দিনও দেখেছে যুক্তরাজ্য। পূর্ব ইংল্যান্ডে এদিন সর্বোচ্চ তাপমাত্রা দেখা দেয় ২১.৪ ডিগ্রি সেলসিয়াস। সাফোকের লেকেনহেথে বছরের সবচেয়ে উষ্ণতম এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঝড়টি আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চল থেকে উত্তর আটলান্টিকের উপর দিয়ে বেশ উষ্ণ বায়ু বয়ে নিয়ে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঝড়টি উত্তর-পশ্চিম আফ্রিকা থেকে উত্তর আটলান্টিকের উপর দিয়ে উষ্ণ বাতাস নিয়ে এসেছে। তবে রোববার (০৭ এপ্রিল) সন্ধ্যা নাগাদ এর গতিবেগ শিথিল হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত