ক্ষুদ্রঋণ বিতরণে ধীরগতি দেখে কেন্দ্রীয় ব্যাংক হতাশ

| আপডেট :  ১৩ মার্চ ২০২২, ০৮:১৮  | প্রকাশিত :  ১৩ মার্চ ২০২২, ০৮:১৮

কোভিড-১৯ মহামারিতে আর্থিক ক্ষতি মোকাবিলায় কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) জন্য সরকার যে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল করেছে, সেই তহবিল থেকে ছোট ব্যবসায় ঋণ যাচ্ছে না। ক্ষুদ্রঋণ বিতরণে ধীরগতি দেখে কেন্দ্রীয় ব্যাংক হতাশা প্রকাশ করেছে।

সিএমএসএমই ঋণ বিতরণ নিয়ে বৃহস্পতিবার (১০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সরকারি-বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীরা বৈঠকে উপস্থিত ছিলেন।

জানা গেছে, প্রণোদনার প্রথম ধাপে আট মাসে ঋণ বিতরণ হয়েছিল লক্ষ্যমাত্রার ৭৭ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ৭ হাজার ১১৭ কোটি টাকার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো, যা মোট লক্ষ্যমাত্রার ৩৬ দশমিক ৮০ শতাংশ। এ কারণে সিএমএসএমই খাতের প্রণোদনার ঋণ দ্রুত বিতরণের মাধ্যমে শতভাগ লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রণোদনার দ্বিতীয় ধাপে ১৯ হাজার ৩৪০ কোটি টাকার ক্ষুদ্রঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। হাতে গোনা কয়েকটি ব্যাংক ছাড়া বাকিগুলোর বিতরণের হার ৪০ শতাংশের নিচে। এ ঋণ বিতরণের তদারকি আরও জোরদার করতে কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে কঠোর নির্দেশ দিয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ‘গতবারের চেয়ে এবার এই ঋণ বিতরণে অনেক পিছিয়ে আছে ব্যাংকগুলো।’ তিনি উল্লেখ করেন, যেকোনও উপায়ে ক্ষুদ্রঋণের শতভাগ লক্ষ্য অর্জন করতে ব্যাংকগুলোকে বলা হয়েছে। এজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে এমডি ও নির্বাহীদের বলা হয়েছে।

বৈঠকে এটিএম বুথে হ্যাকিং সংক্রান্ত একটি প্রেজেন্টেশন দেয় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত