গরমে পোষা প্রাণীর প্রতি বিশেষ সতর্কতা

| আপডেট :  ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৬  | প্রকাশিত :  ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৬


গরমে পোষা প্রাণীর প্রতি বিশেষ সতর্কতা

লাইফস্টাইল ডেস্ক


গরমে কষ্ট পাচ্ছে বাড়ির পোষা প্রাণীটি। এই সময়টাতে ওদের  প্রতিও বিশেষ নজর দেওয়া দরকার। কী করবেন?

চরম গরমে ডিহাইড্রেশনে ভোগে প্রাণীরাও। শরীরে পানির পরিমাণ কমে গিয়ে মারাত্মক অসুস্থ হতে পারে তারাও।

এই সমস্যার আগে বেশ কিছু লক্ষণ দেখা যায় তাদের শরীরে। যা দেখে আগে থেকেই সতর্ক হওয়া যায়।

অত্যধিক গরমের কারণে স্বাভাবিকের থেকে বেশি মাত্রায় লালা ঝরতে পারে প্রাণীদের। অন্যসময়ে লালার যা ঘনত্ব হয়, গরমে তার চেয়ে ঘনত্ব বেশি হলে ডাক্তারের কাছে যেতে হবে। কুকুরের নাক গরম হয়ে গেলে বা শুকনো মনে হলে জ্বর আসতে পারে, সেজন্য সতর্ক হওয়া প্রয়োজন।

গরম থেকে পোষা প্রাণীদের ডায়রিয়া হতে পারে। অস্বাভাবিকভাবে মলত্যাগ করলে, মলে রক্তের উপস্থিতি থাকলে ডাক্তারের কাছে যাওয়া উচিত। হিটস্ট্রোক হলে প্রাণীদের মূত্রত্যাগের সমস্যা হয়। তাই এ বিষয়টি খেয়াল রাখুন।

ডিহাইড্রেশনের সমস্যা হলে ক্লান্ত হয়ে পড়ে প্রাণী। অতিরিক্ত ঘুম হয়। দৌড়ঝাঁপ করতেও সমস্যা হয়। আপনার পোষা প্রাণী হঠাৎ চুপচাপ হয়ে গেলে বা অধিকাংশ সময় শুয়ে কাটালে ভালো করে পরীক্ষা করা দরকার। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

আগেভাগে বেশ কিছু সতর্কতা নেওয়া গেলে, অনেক সমস্যা ঠেকানো যাবে। গরমের সময় পোষা প্রাণীকে কোনোভাবেই বন্ধ গাড়ির মধ্যে রাখা যাবে না। খুব প্রয়োজনে রাখতে হলেও এসি চালিয়ে রাখতে হবে বা সব জানলা খোলা রাখতে হবে।

ঘরের এক কোণায় বাটিতে পানি রাখতে হবে। পাখি হলে খাঁচার মধ্যে পানি রাখতে হবে। একটা খাওয়ার জন্য, অন্যটা স্নানের জন্য। পাখির খাঁচার সামনে প্রয়োজনে ফ্যান চালাতে হবে।

রোদের মধ্যে পোষা প্রাণীকে নিয়ে না ঘোরাই ভালো। ভোরে অথবা সন্ধ্যার পর পোষা প্রাণীকে নিয়ে হাঁটাতে হবে। ডাক্তারের সঙ্গে পরামর্শ করে হাতের কাছে ওষুধ রাখতে হবে। যাতে আপৎকালীন পরিস্থিতিতে প্রাথমিক চিকিৎসা দেওয়া যায়।

বিবার্তা/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত