গাজায় একদিনে পাঁচ সাংবাদিক নিহত

| আপডেট :  ০৬ জুলাই ২০২৪, ০৭:১৬  | প্রকাশিত :  ০৬ জুলাই ২০২৪, ০৭:১৬


গাজায় একদিনে পাঁচ সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক


দখলদার ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজায় ২৪ ঘণ্টায় পাঁচ সাংবাদিকসহ ২৯ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

৬ জুলাই, শনিবার গাজার সরকারি মিডিয়া অফিস এই তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, একদিনে পাঁচ সাংবাদিকের মৃত্যুর মাধ্যমে গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিহত সাংবাদিকের সংখ্যা ১৫৮ জন।

মিডিয়া অফিসটি প্রথম থেকেই বলে আসছে, সংঘটিত অপরাধ যেন প্রকাশ না পায় সেজন্য ইসরায়েলি সেনারা ফিলিস্তিনি সাংবাদিকদের উপর ইচ্ছাকৃত হামলা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক এনজিও ‘ইন্টারন্যাশনাল কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ জানিয়েছে, ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত যত সংঘাত হয়েছে তার মধ্যে গাজার যুদ্ধ সাংবাদিকদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী ছিল’। শুরু থেকেই তারা সাংবাদিকদের হত্যার তথ্য নথিভুক্ত করা শুরু করে।

ওয়াশিংটনভিত্তিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্ট’ গত ফেব্রুয়ারিতে জানায়, গত ৩০ বছরে সাংবাদিকদের বিরুদ্ধে সবচেয়ে বেশি সহিংসতা দেখা গেছে গাজার যুদ্ধে। সংস্থাটি সাংবাদিক হত্যা বন্ধে ইসরায়েলকে আহ্বান জানায়। এছাড়া যেসব সাংবাদিক হামলায় নিহত হয়েছেন তাদের মৃত্যুর কারণও তদন্তে আনার অনুরোধ জানিয়েছে তারা।

দখলদার ইসরায়েলি সেনাদের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এরমধ্যে বেশিরভাগই নারী ও শিশু। আট মাস ধরে চলা এ যুদ্ধ থামাতে এখন হামাস ও ইসরায়েলের মধ্যে একটি যুদ্ধবিরতির চুক্তি করানোর চেষ্টা করছে মধ্যস্থতাকারী দেশগুলো।

বিবার্তা/ইমি/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত