গাজা ইস্যুতে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি ভুল: বাইডেন

| আপডেট :  ১০ এপ্রিল ২০২৪, ০৯:১০  | প্রকাশিত :  ১০ এপ্রিল ২০২৪, ০৯:১০


গাজা ইস্যুতে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি ভুল: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক


গাজায় চলমান যুদ্ধ নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে দৃষ্টিভঙ্গি পোষণ করেন, তা ভুল। এমনটাই জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

৯ এপ্রিল, মঙ্গলবার প্রকাশিত মার্কিন টেলিভিশন চ্যানেল ইউনিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। তার এই সাক্ষাৎকার ধারণ করা হয় গত সপ্তাহে। কিন্তু প্রকাশ করা হয় মঙ্গলবার (১০ এপ্রিল)।

জাতীয় স্বার্থের আগে নেতানিয়াহু নিজের রাজনৈতিক ক্যারিয়ার বাঁচাচ্ছেন কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, আমি মনে করি নেতানিয়াহু যা করছেন সেটা ভুল। আমি তার দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত নই।

হোয়াইট হাউস গত সপ্তাহে এক বিবৃতিতে বলেছে, নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে বাইডেন ইসরায়েলকে সহায়তা দেওয়ার ক্ষেত্রে শর্ত জুড়ে দেন। ত্রাণকর্মী ও বেসামরিক নাগরিকদের সুরক্ষিত রাখতে সুনির্দিষ্ট পদক্ষেপ ইসরায়েলকে জানাতে বলেন বাইডেন। ত্রাণ সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত কর্মী ইসরায়েলি বিমান হামলায় নিহত হওয়ার পর এমন কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। এ ঘটনাকে ভয়াবহ বলে উল্লেখ করেছেন বাইডেন।

গাজায় ইসরায়েলের সামরিক অভিযান নিয়ে বিশ্বজুড়েই নিন্দার ঝড় উঠেছে। বাইডেনও নিজে দেশে সমালোচনার সম্মুখীন হচ্ছেন। যুদ্ধবিরোধী কর্মী, মুসলিম ও আরব দেশগুলো গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছে।

এদিকে নেতানিয়াহু এক ভিডিও বার্তায় বলেছেন, যুদ্ধে জয়ের জন্য রাফায় অভিযান অপরিহার্য। যদিও ১৫ লাখের বেশি ফিলিস্তিনি সেখানে আশ্রয় নিয়েছেন।

উল্লেখ্য, গাজায় ইসরায়েলি আগ্রাসনের ছয় মাস পেরিয়ে গেছে। নির্বিচার ও বর্বর হামলায় প্রাণ হারিয়েছে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত আরও অন্তত ৭৬ হাজার। উত্তর ও মধ্য গাজার অধিকাংশ এলাকায় বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ঈদের জামাত আয়োজন সম্ভব হবে এমন পরিচ্ছন্ন-পরিসর জায়গার দেখা মেলা ভার। তবু ঈদ এসেছে গাজাবাসীর জীবনে।

বিবার্তা/এমজে 

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত