গুরুত্বপূর্ণ পাঁচজনকে বাদ দিয়েই টাইগারদের বিপক্ষে টেস্ট দল ঘোষণা প্রোটিয়াদের

| আপডেট :  ১৭ মার্চ ২০২২, ১০:০৪  | প্রকাশিত :  ১৭ মার্চ ২০২২, ১০:০৪

শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। আইপিএলের জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বাদ দিয়েই বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের জন্য দল ঘোষণা করলো ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। তিন পেসার কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি, মার্কো জানসেন এবং দুই ব্যাটার এইডেন মারক্রাম ও রাশি ফন ডার ডুসেনকে রাখা হয়নি ঘোষিত টেস্ট স্কোয়াডে। এছাড়া ইনজুরির কারণে নেই এনরিখ নরকিয়াও।

মূল দলের ৬জন ক্রিকেটার নেই। এ কারণে দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াডে প্রথমবারের মত ডাক পেলেন কাওয়া-জুলু রাজ্যের জুলু জাতির ক্রিকেটার খায়া জোনডো। এই মিডল অর্ডার ব্যাটারকে মনে করা হয় বিধ্বংসী একজন ব্যাটার। প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ ব্যাটিং করেছেন চলতি মৌসুমে।

খায়া জোনডোর সঙ্গে দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছেন লিজাড উইলিয়ামস এবং ড্যারিন ডুপাভিলন। মারক্রাম, রাশি ফন ডার ডুসেনদের অনুপস্থিতিতে টেস্ট দলে ফিরেছেন কিগান পিটারসেন। তিন নম্বর পজিশনে ব্যাট করে থাকেন তিনি। কোভিড-১৯ আক্রান্ত হওয়ার কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ মিস করেছিলেন পিটারসেন।

খায়া জোনডো এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার হয়ে ৬টি ওয়ানডে খেলে ফেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১.৭৮ গড়ে রান করেছেন ৬২৩০। চলতি মৌসুমেও দুর্দান্ত ব্যাট করে যাচ্ছেন। একই সঙ্গে ওয়েস্টার্ন প্রোভিন্সের বিপক্ষে প্রথম শ্রেণির ক্যারিয়ারে সর্বোচ্চ (২০৩*) রান করেছিলেন তিনি। এ কারণেই টেস্টের স্কোয়াডে ডাক পেয়ে গেলেন তিনি।

ড্যারিন ডুপাভিলানেরও এখনও অভিষেক হয়নি। তবে, গত বছর পাকিস্তানের বিপক্ষে সিরিজের সময় তাকে টেস্ট দলে ডাকা হয়েছিল। প্রথম শ্রেণির ক্রিকেটে ২১৪ উইকেট অভিজ্ঞতা রয়েছে তার। এই পেসার প্রোটিয়াদের হয়ে কয়েকটি ওয়ানডে ম্যাচও খেলে ফেলেছেন এরই মধ্যে। এখন রয়েছেন টেস্ট অভিষেকের অপেক্ষায়।

লিজাড উইলিয়ামসও দুর্দান্ত বোলার। মাত্র ৬৫ ম্যাচে ২৭-এরও কম গড়ে ২০৬ উইকেট নিয়েছেন তিনি। এ কারণেই এবার টেস্ট দলে জায়গা পেয়ে গেলেন লিজাড।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড
ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, ড্যারিল ডুপাভিলন, সারেল এরউই, সিমোন হারমার, কেশভ মাহারাজ, উইয়ান মালডার, ডুয়ানে অলিভিয়ের, কিগান পিটারসেন, রায়ান রিকেলটন, লুথো সিম্পালা, গ্লেন্টন স্টুরমান, কাইল ভেরাইনি, লিজাড উইলিয়ামস এবং খায়া জোনডো।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত