গোছা গোছা চুল উঠছে? রাতে নিন চুলের যত্ন

| আপডেট :  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২  | প্রকাশিত :  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২


গোছা গোছা চুল উঠছে? রাতে নিন চুলের যত্ন

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক


চুলের যত্ন নেওয়া সহজ নয়। কারণ, অনেকেই বুঝতে পারেন না কীভাবে পরিচর্যা করলে যত্নে থাকবে চুল।

অফিস যাওয়ার আগে সকালে চিড়ুনি দিলেই হাতে গোছা গোছা চুল চুল ওঠে। অনেকেরই সকালের দিকে বেশি চুল পড়ে। এর কারণ অবশ্য রাত্রিকালীন কেশচর্চায় অজান্তেই কিছু ভুল করে ফেলা।

চুলের খেয়াল রাখতে কারও কোনও খামতি থাকে না। কিন্তু রাতে ঘুমোতে যাওয়ার আগে যত্নে কিছু ভুলের কারণে ঝরতে থাকে চুল। কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

১) বিভিন্ন কারণে অনেকেই রাতে শ্যাম্পু করেন। শ্যাম্পু করা মানেই সব ভিজে যাওয়া। ভিজ চুল শুকোতেও দেরি হয়। অনেক সময়ে ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিলেও গোড়া ভিজে থাকে। শুকিয়ে গিয়েছে ভেবে অনেকে ভেজা চুলেই ঘুমিয়ে পড়েন। আর সেখান থেকেই চুল ঝরা শুরু হয়। তাই রাতে শ্যাম্পু না করাই ভাল। যদি করেন, তবে ভাল করে মুছে নেওয়া জরুরি।

২) সকালে শ্যাম্পু করবেন বলে আগের রাতে চুলে তেল মাখেন অনেকেই। এতে ভাল থাকে চুল। তবে বাজারচলতি তেলের চেয়ে চুলের যত্নে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। অ্যালো ভেরা, কারিপাতা, মেথি, কালোজিরে, লবঙ্গ ফুটিয়ে ঘরোয়া উপায়েই তেল বানানো যায়। সারা রাত চুলে তেল মেখে রাখলেও কোনও সমস্যা হওয়ার কথা নয়। চুল ভাল থাকবে। তবে দোকানে যে তেল কিনতে পাওয়া য়ায়, তাতে অনেক কৃত্রিম উপাদান মেশানো থাকে। চুলে মাখলে স্বাভাবিক ভাবেই সুফল কিছু পাওয়া যায় না।

৩) সারা দিন পরিশ্রমের পর বাড়ি ফিরতেই ঘুমে দু’চোখ জড়িয়ে আসে। চুল না আঁচড়েই ঘুমিয়ে প়ড়েন। এই অভ্যাস একেবারেই ঠিক নয়। চুল যত বার আঁচড়াবেন, ততই মাথার ত্বকের ঘর্মগ্রন্থি থেকে প্রাকৃতিক তেল উৎপাদন হবে। এতে চুল বাড়বে দ্রুত। তবে প্রয়োজনের বেশি চুল না আঁচড়ানোই ভাল। এতে আবার চুল ঔজ্জ্বল্য হারায়।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত