গোপনীয়তা রক্ষায় চীনের নতুন কঠোর পদক্ষেপ

| আপডেট :  ৩০ জুলাই ২০২৪, ০৬:১৭  | প্রকাশিত :  ৩০ জুলাই ২০২৪, ০৬:১৭


গোপনীয়তা রক্ষায় চীনের নতুন কঠোর পদক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক


রাষ্ট্রীয় গোপনীয়তা নিয়ে কাজ করে এমন সরকারি কর্মকর্তাদের কঠোর নজরদারিসহ সংবেদনশীল তথ্যকে আরও ভালভাবে সুরক্ষিত করার জন্য কিছু নতুন নিয়ম জারি করছে চীন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ বিধিবিধানগুলো রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষার আইনের বাস্তবায়নের সঙ্গে যুক্ত। এগুলোকে চীনের বিশাল সরকারি খাতে কর্মরত কর্মকর্তাদের নির্দেশিকা হিসেবেও দেখা যায়।

রাজনৈতিক ও অর্থনৈতিক পরিসংখ্যান থেকে শুরু করে পরিবেশগত তথ্যও গোপন রাখার ক্ষেত্রে সম্ভাব্য দুর্বলতার আশঙ্কা করে এই প্রবিধান প্রণয়ন করছে চীন সরকার। রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের সংশোধন করে ডজনেরও বেশি ধারা যুক্ত করা হয়েছে, যা কার্যকর হচ্ছে মে মাস থেকে।

নিয়ম অনুযায়ী, গোপনীয়তা লঙ্ঘনের ক্ষেত্রে রাষ্ট্রের দপ্তরের প্রধানরা দায়ী থাকবেন। এ কর্মকর্তাদের তাদের নিজ নিজ দায়িত্বের ক্ষেত্রে একটি ‘রাষ্ট্রীয় গোপনীয়তার তালিকা’ তৈরি করতে হবে এবং গোপনীয়তা শনাক্ত ও রক্ষা করার বিষয়ে বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

কমিউনিস্ট পার্টির সব অঙ্গ এবং সরকারি সংস্থাগুলোকে অবশ্যই গোপনীয়তা রক্ষার জন্য একটি অফিস স্থাপন করতে হবে, যাতে রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষায় একচেটিয়াভাবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমে কর্মী নিয়োগ করা যায়।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত