চবিতে অনির্দিষ্টকালের অনশনের ঘোষণা শিক্ষার্থীদের

| আপডেট :  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৩  | প্রকাশিত :  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৩


চবিতে অনির্দিষ্টকালের অনশনের ঘোষণা শিক্ষার্থীদের

চবি প্রতিনিধি


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে নিজ বিভাগেরই এক শিক্ষার্থীকে যৌন হয়রানি ও ধর্ষণচেষ্টার অভিযোগে গঠিত তদন্ত কমিটির সময় ফুরালেও এখনো সম্পন্ন হয়নি তদন্ত। এদিকে শিক্ষার্থীদের আন্দোলন তীব্র থেকেও তীব্রতর রূপ নিচ্ছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের যৌননিপীড়ন অভিযোগ সেলের তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেয়ার কথা ছিল। কিন্তু এখনো শেষ হয়নি তদন্ত। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতারের সাথে কথা বলে জানা গেছে তদন্ত কমিটির আরো দুইদিন সময় লাগবে।  

তদন্ত কমিটির প্রতিবেদনের ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার বলেন, তদন্ত কমিটি প্রাণপণ চেষ্টা করছে প্রতিবেদন জমা দিতে। প্রতিদিন মিটিং করছে কিন্তু তদন্তে এতকিছু উঠে আসছে সব কিছু সুরাহা না করে তারা প্রতিবেদন জমা দিতে পারছে না। আমরা ভেবেছিলাম আজকে জমা দিলে কালকে আরেকটা তদন্ত করে প্রতিবেদন সিন্ডিকেট সমিতির কাছে পৌঁছে দিব। তবে আমাদের আরো দুইদিন সময় লাগবে। এটা তদন্ত কমিটি জমা দিলে তারপর ঢাকা থেকে আর একটা কমিটি আসবে যারা শাস্তি দিবে। তোমরা অপেক্ষা করো আমরা আল্লাহর রহমতে একটা সুরাহা করতে পারবো। আমরা এ ব্যাপারে কোনোরকম ছাড় দিব না।

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, তোমরা এত কষ্ট করছো কেন আমি তো তোমাদের কাজ করছি। আমি বসে নেই, আমি তোমাদের ন্যায় বিচারে কাজ করছি। তোমরা খুব শীঘ্রই এটার বিচার পাবে।

আন্দোলনের ব্যাপারে বিভাগের ২০-২১ সেশনের শিক্ষার্থী জান্নাত নুর বলেন, আমাদের দাবি আদায় না হলে প্রয়োজনে আমরা অনির্দিষ্টকালের জন্য অনশনে যাব, কঠোর অবস্থান কর্মসূচি পালন করব তবু আমরা এর সুষ্ঠু বিচার চাই।

বিভাগের ১৭-১৮ সেশনের আরেক শিক্ষার্থী শিতু বলেন,আমরা ফাইনাল টার্মিনেশন চাই এবং তাকে স্থায়ীভাবে বহিষ্কার না করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। বিশ্ববিদ্যালয় গেইটে তালা দেয়া লাগলে আমরা তাই করব। প্রয়োজনে  আমরা পুরা বিশ্ববিদ্যালয় অচল করে দিব।

২০-২১ সেশনের আরেক শিক্ষার্থী বলেন, আমরা সর্বোচ্চ দুই দিন সময় দিব যদি এই দুই দিনের ভিতরে সর্বোচ্চ শাস্তি না দেয়া হয় আমরা তো এখন শুধু রসায়ন বিভাগ আন্দোলন করছি তখন সমস্ত বিশ্ববিদ্যালয় আন্দোলনে নামবো। তখন আন্দোলনকে আরো বেগবান গড়ে তুলবো। আমরা কঠোর অবস্থানে যাব।

জানা যায়, গত ১ ফেব্রুয়ারি থেকে ৫ সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করে। এই কমিটির আহ্বায়ক ছিলেন অধ্যাপক ড. জেরিন আখতার।

বিবার্তা/মহসিন/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত