চবিতে প্রথমবারের মত ‘আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন’ অনুষ্ঠিত

| আপডেট :  ০১ জুলাই ২০২৪, ০৭:১২  | প্রকাশিত :  ০১ জুলাই ২০২৪, ০৭:১২


চবিতে প্রথমবারের মত ‘আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন’ অনুষ্ঠিত

চবি প্রতিনিধি


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম চবি শাখার উদ্যোগে ২ দিনব্যাপী ‘আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন ২০২৪’ অনুষ্ঠিত হয়েছে।

‘লেখার মেলবন্ধনে, একত্রিত হও লেখক বন্ধু’ স্লোগানকে সামনে রেখে ১ জুলাই, সোমবার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কথাসাহিত্যিক ও দৈনিক প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুল হক।

তিনি বলেন, তোমাদের প্রচুর পড়তে হবে পড়া ছাড়া ভালো কলাম লেখক হওয়া যায় না। তোমরা যখন কোনো সাহিত্য পড়বে তখন খেয়াল করবে লেখক কোন কায়দা অবলম্বন করেছেন। আর যখন তুমি লিখবে এমনভাবে লিখবে যেন পাঠক কেঁদে ফেলে, পাঠককে উত্তেজিত করতে পারতে হবে তোমার লেখায়।

তিনি আরো বলেন, আমরা যারা লেখক তাদের মনে রাখতে হবে আমরা একটি মহৎ কাজ হাতে নিয়েছি। অযথা কাউকে কষ্ট দেয়ার জন্য তোমরা কখনো লিখো না।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, স্বাধীনতার চেতনায় আমরা দেশকে এগিয়ে নিয়ে যাবো সে লক্ষ্যে আমরা লেখক হবো, আমলা হবো, রাজনীতিবিদ হব। যদি লেখালেখি না থাকতো তাহলে সব আন্দোলন ই স্থবির হয়ে যেতো। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত তরুণ ও লেখকদের ভূমিকা ছিল অনেক।

তিনি আরো বলেন, বর্তমানে শিক্ষার্থীরা মোবাইল এবং মাদকের প্রতি যে আসক্তি সে বিষয়ে আমাদের সচেতন হতে হবে। আপনাদের মানসিকতা মূলত বাংলাদেশের মানসিকতা। এ দেশ অসম্প্রদায়িক, আমাদের স্বাধীনতার চেতনায় একত্রে কাজ করতে হবে। লেখক ফোরামের মাধ্যমে আমরা আগামীতে শ্রেষ্ঠ লেখক পাবো।

অনুষ্ঠানের প্যানেল আলোচনায় দৈনিক প্রথম আলো পত্রিকার যুগ্ম-সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী বলেন, কলাম লেখকরা সমাজের বিভিন্ন সমস্যাগুলো সমাজের মানুষ দেশ, রাষ্ট্র এবং সরকারের কাছে তুলে ধরেন। কলামে আমাদের আবেগ যুক্তি তথ্য- উপাত্তের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তিকে জানান দেয়ার কাজ করে।

দৈনিক আজাদী পত্রিকার সহযোগী সম্পাদক রাশেদ রউফ বলেন, সমাজকে সুন্দরভাবে বাঁচিয়ে রাখার জন্য লিখতে হবে।

বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী বলেন, জীবন ও জগতের সাথে যোগসূত্র স্থাপনের জন্য সাহিত্য প্রয়োজন। সাহিত্য সবকিছুকেই ধারণ করে।

উল্লেখ্য, ২ দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলনের দ্বিতীয় দিন আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এছাড়াও প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, কলামিস্ট ফারুক ওয়াসিফ, সাংবাদিক আবুল মোমেন এবং চবির ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের চেয়ারম্যান মো: সাখাওয়াত হোসেন।

বিবার্তা/মহসিন/এমজে 

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত