চবিতে বৈষম্যবিরোধী আন্দোলনের মতবিনিময় সভায় বাকবিতণ্ডা

| আপডেট :  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫  | প্রকাশিত :  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫


চবিতে বৈষম্যবিরোধী আন্দোলনের মতবিনিময় সভায় বাকবিতণ্ডা

চবি প্রতিনিধি


বৈষম্যবিরোধী ছাত্র জনতার অভ্যুত্থান পরবর্তী রাষ্ট্র সংস্কার নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হওয়া মতবিনিময় সভায় শিক্ষার্থীদের মাঝে বাগবিতণ্ডার ঘটনা ঘটেছে। এতে উপস্থিত ছিলেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

৮ সেপ্টেম্বর, রবিবার বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে এ ঘটনা ঘটে।

মতবিনিময় ও প্রশ্নোত্তর পর্ব চলাকালীন এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বক্তব্যকে কেন্দ্র করে উপস্থিত শিক্ষার্থীদের সাথে বাগবিতণ্ডার সৃষ্টি হয়।  প্রায় ১০ মিনিট এই বাগবিতণ্ডার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। আবারও যথারীতি চলে সভা। পরে দুপুর আড়াইটায় এই সভা শেষ হয়।

মতবিনিময় সভায় হাসনাত আব্দুল্লাহ বলেন, আমরা সাতচল্লিশে দেশভাগে একতাবদ্ধ ছিলাম, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের গণঅভ্যুত্থান এবং চব্বিশের গণঅভ্যুত্থানে আমরা একতাবদ্ধ হয়ে আন্দোলন করেছি। কিন্তু এখন রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের সময় বিভাজন তৈরি হয়েছে। আমরা আগে যেমন একতাবদ্ধ হয়ে আন্দোলন করেছি, ঠিক তেমনি এখনো আমাদেরকে একতাবদ্ধ থেকে রাষ্ট্র সংস্কার করতে হবে। আপনারা জানেন, ফ্যাসিস্ট শুধু শেখ হাসিনা ছিল না। ফ্যাসিস্ট ইনস্টিটিউট ছিল, ফ্যাসিস্ট অ্যাডমিনিস্ট্রেশন ছিল, ফ্যাসিস্ট থিওলজি ছিল, ফ্যাসিস্ট কালচার ছিল, ফ্যাসিস্ট ড্রেসআপ ছিল। আমাদের প্রত্যেকটি জায়গায় ফ্যাসিস্ট বিরাজমান ছিল। আপনাদের আশপাশে বাজার কমিটির সভাপতি, মসজিদ কমিটির এবং নাপিত কমিটির সভাপতি ইত্যাদি সংগঠন তৈরি করে সিন্ডিকেট বানিয়ে শেখ হাসিনা ফ্যাসিজমের বীজ বপন করেছে।

তিনি আরও বলেন, ২৪’র গণঅভ্যুত্থানে ৫ আগস্টের আগে আমাদের মাঝে কোন ধরনের বিভেদ ছিল না। যখন রাষ্ট্র সংস্কারের ও পুনর্গঠনের প্রশ্ন এসেছে তখনই বিভাজন তৈরি হয়েছে। যেমন হয়েছিল ৪৭ এর পর মাত্র ৫ বছরের ব্যবধানে। ঠিক তেমনি ৭১ সালেও।

মতবিনিময় সভায় চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক বলেন, গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশ সরকারকে ভারতের সঙ্গে ইতিপূর্বে যেসব গোপন চুক্তি হয়েছে সেগুলো বাতিল করতে হবে। দেশের সকল মানুষকে সামরিক প্রশিক্ষণ দিতে হবে। যাতে কোনো দেশের রক্তচক্ষু দেখে আমরা ভয় না পাই।

এসময় কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ, কেন্দ্রীয় সহ-সমন্বয়ক খান তালাত রাফিসহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়কবৃন্দ উপস্থিত ছিলেন।

বিবার্তা/মহসিন/এমজে 

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত