চবি ভর্তি পরীক্ষা: আবেদন জমা আড়াই লাখ, আসনপ্রতি লড়বে ৪৯ পরীক্ষার্থী

| আপডেট :  ২২ জানুয়ারি ২০২৪, ০৫:০১  | প্রকাশিত :  ২২ জানুয়ারি ২০২৪, ০৫:০১


চবি ভর্তি পরীক্ষা: আবেদন জমা আড়াই লাখ, আসনপ্রতি লড়বে ৪৯ পরীক্ষার্থী

চবি প্রতিনিধি


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় একটি আসনের বিপরীতে লড়বে ৪৯ জন ভর্তি পরীক্ষার্থী। এবারের ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন করেছেন প্রায় আড়াই লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

 বিষয়টি  নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম।

ভর্তি পরীক্ষায় ২ লাখ ৫৪ হাজার ৬৬৯ জন শিক্ষার্থী অনলাইনে আবেদন করলেও নির্ধারিত সময়ে ফি পরিশোধ না করায় ১১ হাজার ১১৪ জনের আবেদন বাতিল হয়েছে বলে জানান তিনি।

ড. মোহাম্মদ খাইরুল ইসলাম জানান, এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পূর্বে তুলনায় সর্বোচ্চ সংখ্যক আবেদন করেছে শিক্ষার্থীরা। ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন ।‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৬৪০টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন করেছেন ১৭ হাজার ৩০০  শিক্ষার্থী। সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৯৫৮টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৬৬৯ জনের। আর ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৯৯৪ জন প্রার্থী আবেদন করেছেন।

গতবারের তুলনায় এবারও দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য সুযোগ রাখা হয়েছে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কর্তন করা হবে ৫ নম্বর।

এবারের চবির ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। আগামী ২ মার্চ থেকে শুরু হয়ে ১৬ মার্চের মধ্যে সম্পন্ন হবে ভর্তি পরীক্ষা।

বিবার্তা/মহসিন/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত