চলতি সপ্তাহে হতে পারে ঝড়বৃষ্টি, ১১ মে থেকে আবারও তাপপ্রবাহের আশঙ্কা

| আপডেট :  ০৪ মে ২০২৪, ০৪:৪৮  | প্রকাশিত :  ০৪ মে ২০২৪, ০৪:৪৮


চলতি সপ্তাহে হতে পারে ঝড়বৃষ্টি, ১১ মে থেকে আবারও তাপপ্রবাহের আশঙ্কা

বিবার্তা ডেস্ক


আবহাওয়া অধিদফতর জানিয়েছে দেশের বিভিন্ন প্রান্তে ছয় দিন ধরে হতে পারে ঝড়বৃষ্টি। আগামীকাল সোমবার থেকে শুরু হবে এ ঝড়বৃষ্টি। কয়েক দিনের বৃষ্টির পর কমে যেতে পারে তাপপ্রবাহ। তবে ১১ মে থেকে আবারও তাপপ্রবাহ শুরু হতে পারে। মে মাসে ২টি অতি তীব্র এবং ৩টি ছোট বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

৪ মে, শনিবার সকালে আবহাওয়া অধিদফতর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, আজ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর, মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে জানিয়েছেন, এপ্রিল মাসের মতো তীব্র তাপমাত্রা না হলেও চলতি মাসের প্রথম সপ্তাহেও তীব্র গরম থাকবে ঢাকা। আজ রাতে ঢাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৩০ শতাংশ।

তিনি বলেন, অন্যান্য বছরের মতো এবারের মে মাসের গড় তাপমাত্রা বেশি থাকবে। সাধারণত মে মাসের গড় তাপমাত্রা থাকে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস হয়।

তিনি বলেন, আগামী ১১ মে’র পর আবার তাপপ্রবাহ শুরু হতে পারে। তবে এপ্রিলের চেয়ে মে মাসের তাপমাত্রা কম থাকবে। মে মাসে ১ থেকে ২টি তীব্র বা অতি তীব্র তাপপ্রবাহ ও ২ থেকে ৩টি ছোট বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

বজ্রপাতের সময় সবাইকে নিরাপদ স্থানে থাকার আহ্বান জানিয়েছে এ আবহাওয়াবিদ আরও বলেন, আগামী ৬ মে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গড়ে এ মাসে ১৩ দিন বজ্রসহ বৃষ্টি হয়। এবারও একই রকম হবে।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত