ছুটির দিনে আনন্দমুখর শিশু চত্বর

| আপডেট :  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৭  | প্রকাশিত :  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৭


ছুটির দিনে আনন্দমুখর শিশু চত্বর

সারাদেশ

বিবার্তা প্রতিবেদক


চলছে অমর একুশে বইমেলা- ২০২৪। আজ মেলা গড়িয়েছে দশম দিনে।

১০ ফেব্রুয়ারি, শনিবার অমর একুশে বইমেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ছুটির দিন হওয়ায় বেলা ১১টা থেকে বইপ্রেমীরা আসতে থাকেন মেলায়। দুপুরের তপ্ত রোদেও দর্শনার্থীরা ভিড় করেন স্টলে স্টলে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের আনাগোনাও ছিল চোখে পড়ার মতো।

অন্যদিকে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ভর্তি পরীক্ষা থাকায় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরাও ঢুঁ মেরেছেন মেলায়।

মেলা ঘুরে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যানে মন্দির গেট সংলগ্ন শিশু চত্বরে বিভিন্ন বয়সী শিশু-কিশোররা স্টল ঘুরে ঘুরে বইয়ের পাতা উল্টে নিজেদের পছন্দের বই খুঁজছে।

জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুরের চরিত্র হালুম, টুকটুকি, শিখু ও ইকরিদের সঙ্গে মেলায় আসা শিশুরাও আনন্দে মেতে ওঠে। ছন্দে-সুরে ও ছড়া-গানে সিসিমপুরের এসব চরিত্র বাচ্চাদের জন্য নানা শিক্ষণীয় বিষয় পরিবেশনায় তুলে ধরা হয়।

এ সময় অনেক শিশুকেই পছন্দের চরিত্রগুলোর সঙ্গে ছবি তুলতে দেখা যায়। শিশুদের পাশে দাঁড়িয়ে সেই আনন্দ উপভোগ করেন অভিভাবকেরাও। ছোট বাচ্চাদের ছোটাছুটি আর এই দুরন্তপনায় দিনব্যাপী শিশু চত্বর প্রাণবন্ত থাকে।

মেলায় শিশু চত্বরে কথা হয় সাংবাদিক ও প্রকাশক হাবিবুর রহমান রোমেলের সঙ্গে। তিনি বিবার্তাকে বলেন, বাচ্চাদের জন্য গল্পের বই কিনেছি। দুপুর সাড়ে তিনটায় সিসিমপুর শো দেখেছে আমার দুই ছেলে। খুব মজা পেয়েছে ওরা, এটা সিসিমপুরের দারুণ আয়োজন।

৬ বছর বয়সী শিশু স্বদেশ জানায়, সিসিমপুর দেখেছি। সিসিমপুরের টুকটুকি আর হালুমকে খুব পছন্দ আমার।

শিশু চত্বরে অবস্থিত স্টল দ্বৈতা প্রকাশের বিক্রয়কর্মী খন্দকার সায়েম বলেন, ‘আজকে (শুক্রবার) যথেষ্ট ভালো বই বিক্রি হচ্ছে। অভিভাবকেরা শিশুদের নিয়ে বই কিনছেন। শিশুদের মূলত কার্টুন ও কমিক বইয়ের প্রতি আকর্ষণ বেশি দেখা যায়৷’

আরেক প্রকাশনী কুঁড়েঘরের বিক্রয়কর্মী স্মৃতি সাহা বলেন, আজও মেলায় ভালো জনসমাগম। অন্যদিনের তুলনায় ছুটির দিনগুলোতে মোটামুটি ভালো বেচাকেনা হয়।

এদিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার মূলমঞ্চে আজ আয়োজন করা হয় ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: সুচিত্রা মিত্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। মফিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন আহমেদ শাকিল হাসমী ও অণিমা রায়।

বিবার্তা/এসবি/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত