জিরো পয়েন্টে পুলিশি বাধার মুখে শিক্ষার্থীদের গণপদযাত্রা

| আপডেট :  ১৪ জুলাই ২০২৪, ০২:০৭  | প্রকাশিত :  ১৪ জুলাই ২০২৪, ০২:০৭


জিরো পয়েন্টে পুলিশি বাধার মুখে শিক্ষার্থীদের গণপদযাত্রা

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


সরকারি চাকরিতে কোটা সংস্কার ও শিক্ষার্থীদের নামে মামলার প্রতিবাদে বঙ্গভবন অভিমুখে গণপদযাত্রায় রাজধানীর গুলিস্তানে জিপিও মোড়ে পুলিশের বাধার মুখে পড়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

১৪ জুলাই, রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণপদযাত্রা শুরু হয়ে শাহবাগ, মৎস্য ভবন হয়ে শিক্ষাভবনের সামনে শিক্ষার্থীদের বাধা দেয় পুলিশ। পরে ব্যারিকেড ভেঙে শিক্ষার্থীরা সচিবালয়ে সামনে দিয়ে বঙ্গভবনে যাওয়ার পথে জিরো পয়েন্ট এসে আবার বাধাপ্রাপ্ত হয় আন্দোলনকারীরা। জিরো পয়েন্ট থেকে বঙ্গবন্ধু স্টেডিয়াম হয়ে বঙ্গভবনে যাওয়ার দিকে ব্যারিকেড দিয়েছে পুলিশ। ফলে সেখানেই অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

রবিবার দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সহস্রাধিক শিক্ষার্থী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে মিছিল নিয়ে বঙ্গভবন অভিমুখে যাত্রা শুরু করেন। এতে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি বাংলা কলেজ, ইডেন মহিলা কলেজ, তিতুমীর কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী। বেলা ১১টার আগে থেকেই ছোট ছোট দলে জড়ো হতে শুরু করেন আন্দোলনরত ছাত্ররা।

এসময় শিক্ষার্থীরা, ‘কোটা না মেধা, মেধা মেধা, দিয়েছিতো রক্ত, আরও দেব রক্ত, আমাদের সংগ্রাম, চলছে চলবে দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’ সহ ইত্যাদি স্লোগান দেন।

শনিবার (১৩ জুলাই) আন্দোলনের নেতৃবৃন্দ ঘোষণা দেন, বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে গণপদযাত্রা শুরু হবে। এই পদযাত্রা রাষ্ট্রপতির কার্যালয়ে গিয়ে সেখানে স্মারকলিপি প্রদান করা হবে। গণপদযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সাত কলেজ, শেরে বাংলা কলেজসহ ঢাকার সব প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে বলে জানান নেতৃবৃন্দ।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত