টানা ৬ষ্ঠ কার্যদিবসেও দরপতন, মূলধন কমল এক লাখ কোটি টাকা

| আপডেট :  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০  | প্রকাশিত :  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০


টানা ৬ষ্ঠ কার্যদিবসেও দরপতন, মূলধন কমল এক লাখ কোটি টাকা

বিবার্তা প্রতিবেদক


ফের টানা দরপতনের বৃত্তে আটকে গেছে দেশের পুঁজিবাজার। টানা পাঁচ কার্যদিবস পতনের পর ৬ষ্ঠ কার্যদিবসেও (সোমবার) কমেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের মান। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেন হয় ৬২১ কোটি টাকা।

৯ সেপ্টেম্বর, সোমবার শুরুতেই পরতে থাকে ঢাকার স্টকের সূচক। প্রথম ১১ মিনিটে প্রধান সূচক কমে ৩৮ পয়েন্ট। এরপর সূচক বাড়লেও দিনশেষে ডিএসইএক্স ৪৯ দশমিক সাত ছয় পয়েন্ট কমে অবস্থান ৫ হাজার ৬২৯ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয় ৬২১ কোটি ৩৫ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫৭ কোটি টাকা। হাতবদলে অংশ নেওয়া ৩৯৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ৩০৭টির এবং অপরিবর্তীত রয়েছে ২৫ টি প্রতিষ্ঠানের শেয়ারদর।

সবচেয়ে বেশি লেনদেন হওয়া প্রতিষ্ঠানের তালিকায় প্রথম লিন্ডে বাংলাদেশ দ্বিতীয় অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, তৃতীয় অবস্থানে এমজিএল, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক।

শতাংশের দিক থেকে দর বৃদ্ধির তালিকায় প্রথম মিরাকল ইন্ডাস্ট্রিজ, দ্বিতীয় বিকন ফার্মা, তৃতীয় অবস্থানে এনভয় টেক্সটাইলস, ন্যাশনাল টি কোম্পানি, দেশ বন্ধু পলিমার। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক ১৮৪ পয়েন্ট কমে অবস্থান করেছ ১৬ হাজার ৫৩ পয়েন্টে। লেনদেন হয় ৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার।

এদিকে, ব্যবসায়ী সালমান এফ রহমান ও এস আলম এর পরিবারের সদস্য, তাদের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানের কর্মকাণ্ডে পুঁজিবাজারে অনিয়ম হয়েছে কিনা, তা অনুসন্ধান করতে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত