ডিসিদের সঙ্গে প্রকৌশলীদের দ্বন্দ্ব প্রকট হচ্ছে

| আপডেট :  ০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৮  | প্রকাশিত :  ০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৮

জেলা প্রশাসকদের (ডিসি) এডিপিভুক্ত প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠানো একটি চিঠি বাতিলের দাবি জানিয়েছেন প্রকৌশলীরা। ওই চিঠির নির্দেশনা অনুযায়ী ডিসিদের কোনো তথ্য না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। এ ঘটনায় ডিসিদের সঙ্গে প্রকৌশলীদের দ্বন্দ্ব প্রকট হয়ে উঠতে পারে বলে মনে করছেন সংশ্নিষ্টরা।

এ প্রসঙ্গে আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহদাৎ হোসেন শীবলু জানান, ডিসিদের পৃথকভাবে প্রকল্প দেখভালের দায়িত্ব দেওয়ার প্রয়োজন নেই। জনপ্রশাসনের এ চিঠি দ্রুত প্রত্যাহার না করা হলে প্রকৌশলীরা কঠোর আন্দোলনে যাবেন।

গত ১৮ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিত করতে সব জেলার ডিসিদের কাছে এই চিঠি পাঠায়। যার অনুলিপি কোনো ঊর্ধ্বতন কর্মকর্তাকে দেওয়া হয়নি। প্রসঙ্গত, ওই দিনই জেলা প্রশাসক সম্মেলন শুরু হয়। যেখানে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন-পরিবীক্ষণ কার্যক্রমে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের (ডিসি) নেতৃত্বে একটি মনিটরিং কমিটি গঠনের প্রস্তাব তোলা হয়। তবে এ প্রস্তাবে সম্মতি দেননি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জেলা পর্যায়ের সব নির্বাহী প্রকৌশলী পঞ্চম গ্রেডের কর্মকর্তা এবং ঠিকাদারকে বিল দেন তারা। জেলা প্রশাসকরাও পঞ্চম গ্রেডের কর্মকর্তা। ফলে ডিসিদের প্রকল্প তদারকির সুযোগ দিতে চান না প্রকৌশলীরা।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান শুক্রবার রাতে বলেন, জনপ্রশাসনের ওই চিঠি কোনো সরকারি আদেশ নয়। চিঠিটির কোনো কার্যকারিতা নেই। তবে ডিসিরা যে কোনো সময় প্রকল্পের খোঁজ নিতে পারেন। প্রকৌশলীরাও বিভিন্ন কাজের খোঁজ নিতে পারবেন। এতে কোনো বাধা নেই। উভয়েই সরকারি কর্মকর্তা। সরকারের স্বার্থে তারা যে কোনো বিষয়ে খোঁজ নেবেন।

এর আগে ডিসি কার্যালয়ে প্রকল্প গ্রহণ বা বাস্তবায়নের জন্য পরিকল্পনা ও উন্নয়ন শাখা গঠনের প্রস্তাব পেয়ে একটি সভাও করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেখানে সিদ্ধান্ত হয়, আইএমইডি থেকে জেলা প্রশাসকদের মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নের ক্ষমতা অর্পণ করা হলে এ শাখা সৃজন করা হবে। অথচ বিভাগীয় পর্যায়ে আইএমইডির কার্যালয় স্থাপনের ফাইলটি জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে দীর্ঘদিন ধরে ঘুরপাক খাচ্ছে। আইএমইডির জনবল অনুমোদন না করে বিদ্যমান জনবল নিয়েই প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নে একজন এডিসিকে দায়িত্ব দিয়ে একটি শাখার কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। যদিও বেশিরভাগ জেলা প্রশাসন জনবল সংকটে ভুগছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কেএম আলী আজম বলেন, জনবল সৃষ্টির ব্যাপারটি সময়সাপেক্ষ। এজন্য জেলা প্রশাসনের বিদ্যমান জনবল দিয়েই প্রকল্প মনিটরিংয়ের জন্য আপাতত একটি শাখা গঠনের নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের।

গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ আদেশ বাতিলের দাবি জানায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। আইইবির সার্ভিসেস অ্যান্ড ওয়েলফেয়ার কমিটির বর্ধিত সভায় জনপ্রশাসনের আদেশ বাতিলের দাবি তোলা হয়। সভায় বিভিন্ন প্রকৌশল অ্যাসোসিয়েশনের প্রায় ২০০ প্রকৌশলী প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ-সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকৌশলীরা এ আদেশকে ‘দেশের উন্নয়নবিরোধী ষড়যন্ত্র’ বলে মনে করছেন। আগামী রোববার থেকে জনপ্রশাসনের চিঠি প্রত্যাহার না হওয়া পর্যন্ত সব প্রকৌশল দপ্তরে এ দাবিসংবলিত ব্যানার প্রদর্শন করা হবে। এ বিষয়ে সংশ্নিষ্ট মন্ত্রণালয়গুলোর মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের কাছে স্মারকলিপিও দেওয়া হবে।

সূত্র: সমকাল

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত