তালেবানের হাতে একের পর এক শহর

| আপডেট :  ১০ আগস্ট ২০২১, ০৫:২৫  | প্রকাশিত :  ১০ আগস্ট ২০২১, ০৫:২৫

আফগানিস্তানের একের পর এক শহর দখল করে নিচ্ছে তালেবান। গত রবিবার উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর কুন্দুজ দখলের পর সার-ই পাল এবং তালোকান শহরও তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। কুন্দুজ শহর দখল তালেবানের জন্য চলতি বছরের সবচেয়ে বড় অর্জন বলে বিবেচনা করা হচ্ছে। এখন পর্যন্ত আফগানিস্তানের ছয় শহর তালেবান দখল করে নিয়েছে বলে জানিয়েছে আলজাজিরা।

তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারের সঙ্গে যুদ্ধবিরতির বিষয়ে দুপক্ষ এখনো একমত হতে পারেনি। আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে আফগানিস্তানে আবারও যুক্তরাষ্ট্রের কোনো ধরনের হস্তক্ষেপের বিষয়ে সতর্ক করে দিয়েছেন তালেবানের এক মুখপাত্র। এর আগে গত শুক্রবার বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে তালেবান। জারাঞ্জ হচ্ছে ইরান সীমান্তের কাছে খুবই গুরুত্বপূর্ণ এক বাণিজ্যকেন্দ্র। এই শহরের চারদিকের এলাকা দখল করে নেওয়ার পর তালেবান আরও সামনে অগ্রসর হতে শুরু করে।

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে। তালেবান এরই মধ্যে আফগানিস্তানের বিস্তীর্ণ গ্রামীণ এলাকা দখল করে নিয়েছে। এখন তারা বড় বড় শহর টার্গেট করছে। তালেবান একের পর এক শহর দখল করে নেওয়ার পর সেখানে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে। এদিকে আফগান সরকার বলছে, গুরুত্বপূর্ণ শহরগুলোর নিয়ন্ত্রণ ফিরে পেতে সৈন্যরা লড়াই করে যাচ্ছে। অপরদিকে পশ্চিমের হেরাত, দক্ষিণের কান্দাহার এবং লস্করগাহ শহরেও তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে। তালেবানের সঙ্গে আফগান সেনাবাহিনীর লড়াই বিভিন্ন শহরের হাজার হাজার মানুষকে বাস্তুচ্যুত করেছে। শিশু, নারীসহ অসহায় বহু মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে।

গত ১ মে থেকে আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত নিজেদের অধিকাংশ সেনা প্রত্যাহার করেছে দেশটি। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে বাকি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলার ২০ বছর হতে যাচ্ছে। এর মধ্যেই দেশটি থেকে সব সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানের রাজনৈতিক ক্ষমতা দখল ও বিদেশি নির্ভরতা প্রশ্নে এখনো কোনো সমাধানে পৌঁছাতে পারেনি দেশটির সরকার। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তান ত্যাগ করার পর সেই শূন্যস্থান পূরণ করতে পারে তুরস্ক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত