দক্ষিণ গাজা থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহার

| আপডেট :  ০৭ এপ্রিল ২০২৪, ১০:৪০  | প্রকাশিত :  ০৭ এপ্রিল ২০২৪, ১০:৪০


দক্ষিণ গাজা থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


টানা ছয় মাস তাণ্ডব চালানোর পর গাজার দক্ষিণাঞ্চল থেকে একটি ব্রিগেড বাদে সব পদাতিক সেনাকে প্রত্যাহার করেছে ইসরায়েল।

৭ এপ্রিল, রবিবার ইসরায়েলি সেনাবাহিনীর এক সামরিক মুখপাত্র এই দাবি করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ঠিক কি কারণে সেনা সরিয়ে নেওয়া হলো তা জানানো হয়নি। এর মাধ্যমে দক্ষিণ গাজার রাফাহ শহরে তাদের অণুপ্রবেশের কার্যক্রম দীর্ঘায়িত করা যাবে কিনা তা স্পষ্ট নয়।

শিগগির কায়রোয় শুরু হতে চলেছে যুদ্ধবিরতির নতুন আলোচনা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এই আলোচনায় অংশ নেবেন ইসরায়েলি গোয়েন্দা বাহিনী মোসাদ ও শিন বেটের প্রধানরা।

আলোচনায় মধ্যস্থতার জন্য এরই মধ্যে মিশরীয় রাজধানীতে পৌঁছেছেন মার্কিন তদন্ত সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্ন এবং কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানি।

এ অবস্থায় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, জিম্মিদের মুক্তি ছাড়া কোনো যুদ্ধবিরতি হবে না।

তবে যুদ্ধবিরতির জন্য যে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে, সেটিও স্বীকার করেছেন তিনি। নেতানিয়াহু বলেন, আন্তর্জাতিক চাপ ইসরায়েলের ওপর নয়, হামাসের ওপর যাওয়া উচিত।

তার দাবি, হামাসের জন্যই ইসরায়েল নিজেদের অবস্থান কঠোর করতে বাধ্য হচ্ছে। নেতানিয়াহু বলেন, ইসরায়েল চুক্তির জন্য প্রস্তুত, আত্মসমর্পণের জন্য নয়।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত