দাম কমিয়ে এলপিজির নতুন দর নির্ধারণ

| আপডেট :  ০২ ডিসেম্বর ২০২১, ০৯:২৬  | প্রকাশিত :  ০২ ডিসেম্বর ২০২১, ০৯:২৬

ডিসেম্বর মাসে ভোক্তা পর্যায়ে এলপিজির (১২ কেজি) দাম কমিয়ে ১২২৮ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা নভেম্বর মাস পর্যন্ত ছিল ১৩১৩ টাকা। কমলো ৮৫ টাকা ৷ যানবাহনে ব্যবহৃত অটোগ্যাস লিটার প্রতি ৫৭ টাকা ২৪ পয়সা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নতুন দর ঘোষণা করে। দর ঘোষণার ভার্চুয়াল ওই অনুষ্ঠানে অংশ নেন বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান।

বিইআরসি চেয়ারম্যান বলেন, প্রতি কেজি এলপিজির মূল্য মুসকসহ সর্বোচ্চ ১০২ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হয়েছে। নতুন এই দর ৩ ডিসেম্বর থেকে কার্যকর হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিইআরসি ঘোষিত দর অনুযায়ী এলপিজি বিক্রি হচ্ছে। কোথাও নির্দেশনা যথাযথভাবে পালন না হলে এবং সুনির্দিষ্ট অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। নভেম্বরে সৌদি সিপির দর ছিল প্রোপেন ৮৭০ ডলার ও বিউটেন ৮৩০ ডলার, যা চলতি মাসে কমে যথাক্রমে মেট্রিক টন ৭৯৫ ও ৭৫০ ডলারে বিক্রি হচ্ছে।

ডিজেল, কেরোসিনের দাম নির্বাহী আদেশে হওয়া সংক্রান্ত এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, বিইআরসি আইনের আলোকে বিধি প্রণয়ন করা জরুরি। বিধির খসড়া প্রণয়ন করে যথাযথ কর্তৃপক্ষের বরাবরে প্রেরণ করা হয়েছে ২০১২ সালে। সেই বিধি চূড়ান্ত না হওয়ায় নির্বাহী আদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত