দেনমোহর সংক্রান্ত বিধিবিধান

| আপডেট :  ১৩ অক্টোবর ২০২১, ০৯:১০  | প্রকাশিত :  ১৩ অক্টোবর ২০২১, ০৯:১০

মুসলিম আইনে বিবাহ একটি সামাজিক চুক্তি। এই চুক্তি সম্পাদনের অন্যতম শর্ত দেনমোহর। এই শর্তটি পূরণ ব্যতীত কোন বিবাহ বৈধ হয় না।দেনমোহর স্বামীর ঋণ, যা স্বামী তাঁর স্ত্রীকে পরিশোধ করতে বাধ্য।

মাহমুদা খাতুন বনাম আবু সাইদ (21 DLR) মামলায় মহামান্য বিচারপতি কর্তৃক সিদ্ধান্তে বলা হয়েছে যে, ‘সহবাসের আগে এবং পরে স্ত্রী স্বামীর কাছে মোহরানার দাবি করতে পারে এবং স্বামী তলবী দেনমোহর পরিশোধ না করলে স্ত্রী তার স্বামীর অধিকারে অর্থাৎ সহবাসে যেতে স্ত্রী অস্বীকার করতে পারেন।’

★ যে কোন বিষয় সম্পত্তি মোহরানার জন্য ধার্য করা যায় না। ইহা হতে পারে নগদ অর্থ, কোন বীমা পলিসি বা অন্য কোন দ্রব্য সামগ্রী। তবে কোন হারাম বস্তু হতে পারবে না। স্বামীর দখলে নেই এমন কোন সম্পত্তি পারে না। ভবিষ্যত কোন বিষয়ও এর অন্তর্ভূক্ত হতে পারবে না।

★ দেনমোহর নির্ধারণ পদ্ধতি মোহরানার পরিমান সুনির্দিষ্টভাবে বেঁধে দেয়া হয়নি। দেনমোহর কত হবে তা নির্ণয়কালে স্ত্রীর পিতার পরিবারের অন্যান্য মহিলা সদস্যদের ক্ষেত্রে যেমন- স্ত্রীর বোন, খালা, ফুফুদের ক্ষেত্রে দেনমোহরের পরিমাণ কত ছিল তা বিবেচনা করা হয়। তাছাড়া স্ত্রীর পিতার আর্থ-সামাজিক অবস্থানের ভিত্তিতে দেনমোহরের পরিমাণ নির্ধারণ করা হয়। অপর দিকে বরের আর্থিক ক্ষমতার দিকটাও বিবেচনায় রাখতে হয়।

★ ১৯৬১ সালের পারিবারিক আইনের ১০ ধারা অনুসারে , দেনমোহর পদ্ধতি সম্পর্কে কাবিনে বিস্তারিত উল্লেখ না থাকিলে স্ত্রীর চাওয়া মাত্র সম্পূর্ণ টাকা পরিশোধ করতে হবে।

★ দেনমোহর নিশ্চিত হয় দাম্পত্য মিলন দ্বারা, বৈধ অবসর, স্বামী অথবা স্ত্রীর মৃত্য দ্বারা। স্বামী দাম্পত্য মিলনের পূর্বে স্ত্রীকে তালাক দিলে দেনমোহরের পরিমাণ অর্ধেক হইবে। কিন্তু দাম্পত্য মিলনের পূর্বে স্বামীর মৃত্যু হইলে স্ত্রীকে সম্পূর্ণ দেনমোহরে প্রদান করিতে হইবে।

★দেনমোহরের বাবদ দেয়া অর্থকে দুই ভাগে ভাগ করা যায়ঃ
১/তাৎক্ষনিক; যাহা চাহিবামাত্র পরিশোধযোগ্য এবং অপরটি
২/বিলম্বিত; দেনমোহর-যাহা মৃত্য অথবা তালাকের ফলে বিবাহ বিচ্ছেদ পরিশোধযোগ্য।

★ দেনমোহরের মামলা এবং সময়:
স্ত্রী, তাহার, দেনমোহরের টাকা না পাইলে, সে এবং তাহার মৃত্যর পর তাহার উত্তরাধিকারীগণ, উহার জন্য মামলা দায়ের করিতে পারে।
তাৎক্ষণিক দেনমোহর আদায়ের মামলা দায়ের করিবার সময় সীমা হইল দেনমোহরটি দাবী ও উহা প্রদানে অস্বীকৃতির তারিখ হইতে তিন বছর, অথবা যেখানে বিবাহ থাকাকালীন এই জাতীর কোন দাবীই উপস্থাপিত হয় নাই, সেখানে মৃত্যু কিংবা তালাকের ফলে বিবাহ বিচ্ছেদ ঘটিলে, তখন থেকে ৩ বছর (১৯০৮ সালের তামাদী আইন, তফসীল-১, অনুচ্ছেদ-১০৩)।
বিলম্বিত দেনমোহরটি আদায়ের সময় সীমা হইল মৃত্য অথবা তালাকের ফলে বিবাহ বিচ্ছেদ ঘটিলে ঐ তারিখ হইতে তিন বৎসর [তফসীল-১, অনুচ্ছেদ-১০৪]
বিলম্বিত দেনমোহরের দাবীতে স্বামীর সম্পত্তি বিধবার বৈধ দখলে থাকাকালীন সময়ে তামাদীর মেয়াদ বিধবার বিপক্ষে যাইবে না। স্ত্রী লিখিতভাবে তালাক প্রাপ্ত হইলে, তামাদী আইনের ১০৩ ও ১০৪ অনুচ্ছেদ অনুযায়ী স্ত্রীকে উক্ত লিখিত তালাক দানের তথ্য বা সংবাদটি অবগত করিবার তারিখ হইতেই তামাদীর সময় শুরু হবে।
মামলা করার ক্ষেত্রে স্ত্রীর বাসস্থান যে আদালতের আত্ততাভূক্ত, স্ত্রী সেখানেই মামলাটি দায়ের করিতে পারিবে।
এই ক্ষেত্রে শাহ বানু বেগম বনাম ইফতেখার মাহমুদ খান (1957) মামলায় বলা হয়েছে, দেনমোহর কখনই মাফ হয় না। স্বামী যদি মারাও যায় তবে সে স্বামীর সম্পদ হতে দেনমোহর আদায় করা যায়। ইসলামী আইনে দেনমোহরকে দেনা বলে বিবেচনা করা হয়। দেনমোহরের পরিমাণ যত বেশি হোক না কেন, পক্ষগুলোর মধ্যে স্বীকৃত হলে স্বামী তা সম্পূর্ণ রূপে স্ত্রীকে পরিশোধ করতে বাধ্য থাকবে। এমনকি স্বামীর আর্থিক সঙ্গতি না থাকলেও আদালত দেনমোহরানার দায় হতে স্বামীকে মুক্তি দেবে না।

★ জামিনদার:
যদি কোন ব্যক্তি একজনের স্বামীর স্ত্রীর মোহরানার দায়িত্ব নেয় তবে সে উহা পরিশোধের জন্য দায়ী হবে। বিবাহ উত্তর দেনমোহরের জন্য জামিনদার থাকলে সেক্ষেত্রেও জামিনদার দায়ী হবে। স্বামীর রেখে যাওয়া সম্পত্তি থেকে স্ত্রীর দেনমোহর পরিশোধ করতে হবে।

★ উত্তরাধিকারীগণের উপর দেনমোহর ঋণের দায়:
ঋণের ন্যায়-দেনমোহর ঋণের উত্তরাধিকারীর মৃত্যের সম্পত্তিতে প্রাপ্য অংশের আনুপাতিক হারে প্রত্যেক উত্তরাধিকারী দায়ী হইবে। সুতরাং বিধবা স্ত্রী দেনমোহরের দাবীকে তাহার স্বামীর সম্পত্তির দখলে থাকিলে তাহার স্বামীর অন্যান্য উত্তরাধিকারীগণ সম্পত্তিতে নিজ নিজ প্রাপ্য অংশের আনুপাতিক হারে দেনমোহর ঋণ পরিশোধ করিবার পর পৃথক ভাবে স্ব স্ব অংশ উদ্ধার করিতে পারিবে। যদি স্বামীর উত্তরাধিকারীরা স্বামীর সম্পত্তি থেকে দেনমোহর দিতে অস্বীকার করেন তাহলে স্বামীর উত্তরাধিকারীদের বিরুদ্ধে স্ত্রী পারিবারিক আদালতে মামলা করতে পারবেন। যদি স্বামীর আগে স্ত্রীর মৃত্যু হয় এবং স্ত্রীর দেনমোহর পরিশোধিত না হয়ে থাকে তাহলে স্ত্রীর উত্তরাধিকারীরা ঐ দেনমোহর পাওয়ার অধিকারী। ফলে স্ত্রীর উত্তরাধিকারীরা দেনমোহর পাওয়ার জন্য আদালতে মামলা করতে পারবেন।

বিধবার দেনমোহরের দাবী তাহাকে তাহার স্বামীর কোন সুনির্দিষ্ট সম্পত্তিতে কোন “চার্জ” সৃষ্টির অধিকারী করেনা। কিন্তু যখন তাহার “দেনমোহরের পরিবর্তে” সে প্রতারণা ব্যাতিরেকে এবং “বৈধভাবে” তাহার মৃত স্বামীর সম্পত্তি লাভ করিয়া এবং উহার দখলে থাকিবে, সে তাহার দেনমোহর পরিশোধ না হওয়া পর্যন্ত তাহার স্বামীর সম্পত্তি নিজ দখলে রাখিতে পারিবে।

* দেনমোহর কি এড়ানো যায়?
যখন স্ত্রী নিজে তালাক দেয় এবং দেনমোহর পরিত্যাগ করে কিংবা মাফ করে, তখন স্বামী দেনমোহর এড়িয়ে যেতে পারে। তবে অনিয়মিত বিয়ের ক্ষেত্রে সহবাস না হলে, স্বামী দেনমোহর দিতে বাধ্য নয়। সহবাস হলে, স্ত্রী অর্ধেক দেনমোহর পাবে।

ইসলামিক আইনে দেনমোহোর অবশ্যই দিতে হবে আর না দিলে স্ত্রী স্বামীর সাথে সহবাস করতে অস্বীকার করতে পারে।

বিয়ের জন্য দেনমোহর অপরিহার্য। এটি নিছক কোনো দান নয়, স্ত্রীর পাকাপোক্ত অধিকার। এ অধিকার আল্লাহ কর্তৃক প্রদত্ত। মোহর পরিশোধ না করা পর্যন্ত স্ত্রী নিজেকে স্বামী থেকে দূরে রাখতে পারে। বস্তুত মোহরানা সতীত্বের বিনিময়, পবিত্র বন্ধনের বাহ্যিক দায়বদ্ধতা আর নারীর ভবিষ্যৎ জীবনের গ্যারান্টি। মোহর সম্পর্কে আল কুরআনে ইরশাদ হয়েছে, ‘এবং স্ত্রীদের মোহর মনের সন্তোষসহকারে আদায় করো” সূরা নিসা : ৪। ‘আর তাদের ন্যায়সঙ্গত মোহর আদায় করো’- সূরা নিসা : ২৫।

সাধারণত বিয়ের রাতেই দেনমোহর দেয়াটা উত্তম তবে শর্তসাপেক্ষে পরেও দেয়া যায়। তবে এটা কেউ না দিলে ইহকাল এবং পরকাল, দুই জায়গায় ই দায়ী থাকবে।

সম্পাদনায়: উজ্জল ফরিদ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত