‘দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বেসুরো বাঁশি বাজিয়ে যাচ্ছে’

| আপডেট :  ২৩ এপ্রিল ২০২৪, ০৮:২১  | প্রকাশিত :  ২৩ এপ্রিল ২০২৪, ০৮:২১


‘দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বেসুরো বাঁশি বাজিয়ে যাচ্ছে’

বিবার্তা প্রতিবেদক


তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্থ। কৃষি, শিল্পসহ সব খাতে মারাত্মক মন্দা। বিদ্যুতের লোড শেডিংয়ে মানুষ দিশাহারা। দরিদ্র মানুষ আছে অবর্ণনীয় কষ্টে। রোগ শোকের প্রকোপে হাসপাতালে জায়গা নেই। এককথায় দেশ গরমে পুড়ছে। কিন্তু ফাইভ পার্সেন্ট সরকারের কোনো বিকার নেই। এ অবস্থায়ও তারা মিথ্যা উন্নয়নের বেসুরো বাঁশি বাজিয়ে যাচ্ছে।

২৩ এপ্রিল, মঙ্গলবার আমার বাংলাদেশ পার্টি ‘এবি পার্টি’ আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে এসব অভিযোগ করেন দলের শীর্ষ নেতৃবৃন্দ। তীব্র তাপদাহ, পরিবেশ ও জনজীবনে বিপর্যয়, দেশব্যাপী বিদ্যুৎ সংকটের প্রেক্ষাপটে সরকারের মৌনতা ও নিষ্ক্রিয়তার প্রতিবাদে বিজয় নগরস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই মিডিয়া ব্রিফিং অনুষ্ঠিত হয়।

যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদের সঞ্চালনায় ও প্রফেসর ডা. আব্দুল ওহাব মিনারের সভাপতিত্বে মিডিয়া ব্রিফিংয়ে বক্তব্য রাখেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম ও সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু।

অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, বৈশ্বিক তাপদাহের জন্য শিল্পোন্নত দেশগুলোই মূলত দায়ী। কিন্তু দিন শেষে আমাদের নিজেদের বাঁচার ব্যবস্থা নিজেদের উদ্যোগেই করতে হবে। এবি পার্টি একটি দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে বর্তমান পরিস্থিতিতে জনগণকে সচেতন করতেই জাতির সামনে নিজেদের বক্তব্য তুলে ধরছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশ ছিল সুজলা সুফলা, আজ কি এমন হলো! কেন প্রকৃতি, পরিবেশ এত বিরূপ আচরণ করছে তা আমাদের বিবেচনায় নিতে হবে। বাংলাদেশের নদী, খাল, বিল সবই নিঃশেষ হওয়ার পথে। প্রধান নদীগুলোর উৎসমুখে বাধ নির্মাণ করে পার্শ্ববর্তী রাষ্ট্রটি বাংলাদেশকে মরুভূমিতে পরিণত করার প্রক্রিয়া করছে। ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা খাল, বিল দখল করে অবৈধভাবে দালান কোঠা নির্মাণ করেছে। বনের গাছ শুধু নয় রাস্তাঘাটের গাছ পর্যন্ত কেটে উজাড় করা হয়েছে। বনের গাছ কাটায় বাধা দেয়ায় সরকারি দলের বাহিনী বন কর্মকর্তাকে বুলডোজার চালিয়ে হত্যা পর্যন্ত করেছে। দেশকে বাঁচাতে, আগামী প্রজন্মকে রক্ষা করতে আমাদের এখনই ভূমিকা নিতে হবে।

তিনি বলেন, যদিও অবৈধ সরকার তারপরও তারা যদি ফারাক্কাতে পানি আনতে ব্যবস্থা নেয়, তিস্তা, ব্রম্মপুত্রের পানি আনতে উদ্যোগ নেয় তাহলে আমরা সাধুবাদ জানাবো।  তিনি হিট অফিসার নিয়োগের মতো বালখিল্যতা না করে অবিলম্বে অবৈধ দখল উচ্ছেদ, গাছ ও প্রকৃতি রক্ষায় বাস্তব পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মিডিয়া ব্রিফিংয়ে মজিবুর রহমান মঞ্জু গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে বলেন, গত ৩ দশকে রাজধানী থেকে ২৪ বর্গকিলোমিটার আয়তনের জলাধার উধাও হয়ে গেছে এবং প্রায় ১০ বর্গকিলোমিটার সবুজ কেটে সাফ করে ফেলা হয়েছে। এগুলোর পেছনে হয়েছে সরকারের ছত্রছায়ায় থাকা প্রভাবশালী মহল।

তিনি বলেন, আজকে তীব্র তাপদাহে রাজধানীবাসীর জনজীবন যে বিপর্যস্থ এর সিংহভাগ দায় ক্ষমতাসীনদের। তীব্র গরমে কৃষি, শিল্পসহ সব খাতে মারাত্মক মন্দা চলছে অভিযোগ করে তিনি বলেন সরকার নাকি বিদ্যুৎ উৎপাদন করে সয়লাব করে ফেলেছে অথচ বিদ্যুতের ঘন ঘন লোড শেডিংয়ে মানুষ দিশাহারা। দরিদ্র মানুষের অবর্ণনীয় কষ্টের বর্ণনা তুলে ধরে তিনি আরও বলেন রোগ শোকের প্রকোপে হাসপাতালগুলোতে তিল পরিমাণ জায়গা নাই। জনগণের এই চরম দুর্ভোগ ও কষ্টকর অবস্থায়ও ফাইভ পার্সেন্ট ডামি সরকার মিথ্যা উন্নয়নের বেসুরো বাঁশি বাজিয়ে যাচ্ছে বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।
সভাপতির বক্তব্যে ডা. মেজর (অব.) মিনার বলেন, তীব্র তাপদাহে সবাইকে সচেতন হতে হবে। হিটস্ট্রোকের ব্যাপারে খেটে খাওয়া মানুষকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরাও সামর্থ্য অনুযায়ী সাধারণ মানুষের জন্য কিছু করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। তিনি উপস্থিত সকল সংবাদকর্মীকে ধন্যবাদ জানিয়ে ব্রিফিং সমাপ্ত করেন।

মিডিয়া ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন এবি পার্টির প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্যসচিব শাহ আব্দুর রহমান, এম আমজাদ খান, এবি পার্টি ঢাকা মহানগর উত্তরের যুগ্ম আহ্বায়ক ফিরোজ কবির, সদস্য সচিব সেলিম খান, দক্ষিণের যুগ্ম সদস্যসচিব সফিউল বাসার, আহমাদ বারকাজ নাসির, সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম নান্নু, যুবপার্টি ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক তোফাজ্জল হোসেন রমিজ, সদস্যসচিব মাহমুদ আজাদ, উত্তরের আহ্বায়ক হাদিউজ্জামান খোকন, সদস্য সচিব শাহিনুর আক্তার শীলা, কেন্দ্রীয় নেত্রী ফেরদৌসী আক্তার অপি, ছাত্রপক্ষের সহকারী সদস্যসচিব হাসিবুর রহমান খান, কেন্দ্রীয় কমিটির সদস্য মশিউর রহমান মিলু, যাত্রাবাড়ি থানা সমন্বয়ক সিএমএইচ আরিফ সহ কেন্দ্রীয় ও মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

বিবার্তা/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত