দৈনন্দিন জীবনে নবীজির শেখানো ১৬ দোয়া

| আপডেট :  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৩  | প্রকাশিত :  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৩


দৈনন্দিন জীবনে নবীজির শেখানো ১৬ দোয়া

ধর্ম

ধর্ম ডেস্ক


দোয়া ইবাদতের মূল। দোয়াও একটি স্বতন্ত্র ইবাদত। দোয়া ছাড়া ইবাদত অস্পূর্ণ থাকে। যে কোনো সময় যে কোনো দোয়া পড়া যায়। জীবনের প্রতিটি ক্ষেত্রে রসুল সা. আমাদের দোয়া শিখিয়েছেন। এমনকি ছোট থেকে ছোট বিষয়েরও দোয়া শিখিয়েছেন।

১. কোনো মুসলমানের সাথে সাক্ষাত হলে বলবে

السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ উচ্চারণ: আস্‌সালামু আলাইকুম ওয়ারাহ্‌মাতুল্লাহি ওয়াবারাকাতুহ। অর্থ: আপনার উপর শান্তি ও আল্লাহ পাকের রহমত ও বরকত বর্ষিত হোক।

২. সালামের উত্তরে বলবে
وَعَلَيْكُمُ السَّلَامُ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهٗ উচ্চারণ: ওয়া আলাইকুমুস্‌ সালাম ওয়ারাহ্‌মাতুল্লাহি ওয়াবারাকাতুহ। অর্থ; এবং আপনার উপরেও শান্তি ও আল্লাহ পাকের রহমত ও বরকত বর্ষিত হোক।

৩. মুসাফাহা করার দোয়া
يَغْفِرُ اللهُ لَنَا وَ لَكُمْ উচ্চারণ: ইয়াগফিরুল্লাাহু লানাা ওয়া লাকুম। অর্থ: আল্লাহ তাআলা আমাদেরকেও ক্ষমা করুন এবং আপনাদেরকেও ক্ষমা করুন।

৪. হাই আসিলে পড়বে
لاَحَوْلَ وَلاَقُوَّةَ اِلاّبِاللهِ الْعَلِىِّ الْعَظِيْمِ উচ্চারণ: লা-হাওলা ওয়ালা-কুওয়্যাতা ইল্লা-বিল্লা-হিল্ আলিয়্যিল্ আযীম।

৫. হাঁচি দিলে পড়বে

الْحَمْدُ لِلَّهِ উচ্চারণ:  আলহামদুলিল্লাহ অর্থ: সকল প্রশংসা আল্লাহর!

৬. যে ব্যক্তি শুনবে সে বলবে

يَرْحَمُكَ اللَّهُ উচ্চারণ: ইয়ার হামুকাল্লাহ অর্থ: আল্লাহ আপনার প্রতি দয়া করুন।

৭. এরপর হাঁচিদাতা বলবে

يَهْدِيكُمُ اللَّهُ وَيُصْلِحُ بَالَكُمْ উচ্চারণ: ইয়াহ্‌ দিকুমুল্লহু ওইয়ুছ লিহু বালাকুম। অর্থ: আল্লাহ আপনাকে হিদায়াত দান করুন। এবং আপনার অবস্থা ভালো করে দিন।

৮. কেউ উপকার করলে তার জন্যে এই বলে দোয়া করবে

جَزَاكَ اللّٰهُ خَيْرًا উচ্চারণ: জাযাকাল্লাহু খাইরা।

অর্থ: আল্লাহ তাআলা আপনাকে উত্তম প্রতিদান দান করুন।

৯. কাউকে বিদায় দেয়ার সময় পড়বে

اَسْتَوْدِ عُ اللهَ دِيْنَكُمْ وَاَمَانَتَكُمْ وَخَوَاتِيْمَ اَعْمَالِكُمْ. উচ্চারণ: আস্তাউদি‘উল্লাাহা দী নাকুম ওয়া আমাা নাতাকুম ওয়া খওয়াা তীমা আ’মাালিকুম। অর্থ: তোমার দ্বীন-ঈমানকে এবং তোমার আমানতদারীকে এবং তোমার হোসনে খাতিমাকে (ঈমানের উপর মৃত্যু) আল্লাহ তা’আলার হাতে সোপর্দ করছি।

১০. ঋণ পরিশোধের দোয়া

اللَّهُمَّ اكْفِنِي بِحَلَالِكَ عَنْ حَرَامِكَ، وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ উচ্চারণ: আল্লাহুম্মাক ফিনি বিহালালিকা ’আন হার-মিকা ওয়াগনিনি বি ফাদলিকা আম্মান সিওয়াক।
অর্থ: হে আল্লাহ তুমি তোমার হারাম বস্তু হতে বাঁচিয়ে তোমার হালাল রিজিক দ্বারা আমাকে পরিতুষ্ট করে দাও ( হালাল রুজিই যেন আমার জন্য যথেষ্ট হয় ) এবং হারামের দিকে যাওয়ার প্রয়োজন এবং প্রবণতা বোধ না করি এবং তোমার অনুগ্রহ অবদান দ্বারা তুমি ভিন্ন অন্য সকল হতে আমাকে অমুখাপেক্ষী করে দাও।

১১. কাউকে হাসিমুখে দেখলে পড়বে
اَضْحَكَ اللّٰهُ سِنَّكَ উচ্চারণ: আয হাকাল্লাাহু সিন্নাকা। অর্থ: আল্লাহ পাক আপনাকে চির হাসিমুখ রাখুন।

১২. কারো থেকে বিদায় নেয়ার সময় এ দোয়া পড়বে
اَسْتَوْدِعُكُمُ اللهَ الَّذِيْ لَا تَضِيْعُ وَدَائِعُهٗ উচ্চারণ: আস্তাউদি‘উ কুমুল্লাা হাললাযী লাা তাযী‘উ ওয়াদাা ই‘উহূ। অর্থ: আমি তোমাকে এমন সত্তার কাছে আমানত রেখে যাচ্ছি, যিনি তার আমানত কখনও নষ্ট করেন না।

১৩. নিজের প্রশংসা শুনলে বলা
اللَّهُمّ لاَ تُؤَاخِذْنِي بِمَا يَقُولُونَ ، وَاغْفِرْ لِي مَا لاَ يَعْلَمُونَ وَاجْعَلْنِي خَيْرًا مِمَّا يَظُنُّونَ উচ্চারণ: আল্লাহুম্মা লা তু আ- খিযনি বিমা ইয়াক্বু-লু- না ওয়াগফিরলি মা লা ইয়া’লামু-না ওয়াজ’আলনি খইরম মিম্মা ইয়াযুন্নু-ন
অর্থ: হে আল্লাহ! তাদের কথার জন্য আমাকে পাকড়াও করো না; তারা যা জানে না, সেসব বিষয়ে আমাকে মাফ করো; আর আমাকে তাদের ধারণার চেয়ে উত্তম বানিয়ে দাও।

১৪. যে ব্যক্তি বলবে,‘আমি আপনাকে আল্লাহ্‌র জন্য ভালোবাসি তার জন্য দোয়া
أَحَبَّكَ الَّذِيْ أَحْبَبْتَنِيْ لَهٗ উচ্চারণ: আহাব্বাকাল্লাযী আহ্বাবতানী লাহু
অর্থ: যার (আল্লাহর) জন্য আপনি আমাকে ভালোবেসেছেন, তিনি আপনাকে ভালোবাসুন!

১৫. কেউ বরকতের দোয়া করলে বলবে
وَفِيكَ بَارَكَ اللَّهُ উচ্চারণ: ওয়াফিকা বা-রাকাল্লা-হু
অর্থ: আর আপনার মধ্যেও আল্লাহ বরকত দিন।

১৬. কাফের/বিধর্মী কেউ সালাম দিলে জবাবে বলবে
وَعَلَيْكُمْ উচ্চারণ: ওয়া ‘আলাইকুম
অর্থ: আর তোমাদেরও উপর

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত