ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু আজ

| আপডেট :  ০৭ জুলাই ২০২৪, ০১:২৬  | প্রকাশিত :  ০৭ জুলাই ২০২৪, ০১:২৬


ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু আজ

সাভার প্রতিনিধি


আজ শুরু হচ্ছে ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব। প্রতিবছর রথযাত্রা অনুষ্ঠিত হয় চন্দ্র আষাঢ়ের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথিতে। আটদিন পর আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই মহোৎসব। এই রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। ঢাকার উপকণ্ঠে ধামরাইয়ের চার’শ বছরের রথযাত্রা শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশে বিখ্যাত।

রবিবার (৭ জুলাই) বিকেল তিনটায় এই রথ যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী ডা.সামন্ত লাল সেন।

প্রতিবছরের মতো এবারও ধামরাইয়ের রথযাত্রা ঘিরে সাজসজ্জা ও প্রস্ততি শেষে সাজিয়ে তোলা হয়েছে ঐতিহ্যবাহী রথ। উৎসব যথাযথভাবে পালনে এরই মধ্যে সকল প্রস্তুতি নিয়েছে প্রশাসন ও আয়োজকরা।

আয়োজকদের দাবি, রথ শুরুর আগেই সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছেন তারা। এছাড়া রথ টানতে এরই মধ্যে রশি ও চাকা পরীক্ষা করা হয়েছে। নেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। রথযাত্রা ঘিরে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

আয়োজকরা জানান, আজ ধামরাই বাজারের রথখোলা এলাকা থেকে যাত্রাবাড়ী পর্যন্ত প্রথমে রথ টানা হবে। পরে ১৫ জুলাই উল্টোরথের মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শেষ হবে।

রথ উৎসবকে কেন্দ্র করে আজ থেকে পরের এক মাস চলবে ঐতিহ্যবাহী মেলা।

বিবার্তা/শরিফুল/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত