নওগাঁয় রবীন্দ্রনাথের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

| আপডেট :  ০৮ মে ২০২৪, ০৮:৪৪  | প্রকাশিত :  ০৮ মে ২০২৪, ০৮:৪৪


নওগাঁয় রবীন্দ্রনাথের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

সারাদেশ

নওগাঁ প্রতিনিধি


নওগাঁয় নানা আয়োজনের মধ্যদিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে কবির স্মৃতি বিজড়িত জেলার আত্রাইয়ের পতিসরের কাচারি বাড়িতে নানা কর্মসূচির আয়োজন করে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নওগাঁ জেলা প্রশাসন।

৮ মে, বুধবার বিকেলে পতিসর রবীন্দ্র কাচারিবাড়ির দেবেন্দ্র মঞ্চে আলোচনা সভা, সাহিত্য পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে রবীন্দ্রজয়ন্তীর উদ্বোধন করেন নওগাঁ-২ আসনের সাংসদ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বাবলু।

আলোচনা সভায় ‘সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা এবং রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু’ প্রতিপাদ্য বিষয় নিয়ে স্মারক আলোচনা করেন নওগাঁ সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম মোজাফফর হোসেন।

রবীন্দ্রজয়ন্তীর উদ্বোধন শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর দর্শন সমাজের বৈষম্য ও কুসংস্কার দূর করে বাঙ্গালিকে আলোর পথ দেখায়। রবীন্দ্রনাথ ঠাকুরের মূল পরিচয় স্বনির্ভর দেশ গড়বার কারিগর নয়, তার পরিচয় তিনি একজন কবি। রবীন্দ্রনাথ ঠাকুর একজন মানুষ হিসেবে সমাজ থেকে কুসংস্কার দূর করে সমাজ এগিয়ে নিয়ে এই অঞ্চলের মানুষের সবই করেছেন। রবীন্দ্রনাথের কবিতা, সাহিত্য দিয়ে সকলের মনের অন্ধকার দূর করে আলো জ্বালানোর চেষ্টা করেছেন। সেই আলোয় আমরা আলোকিত হবো।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল রানার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নওগাঁ-৩ আসনের সাংসদ সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী সৌরেন, নওগাঁ-৪ আসনের সাংসদ ব্রহানী সুলতান মামুদ গামা, নওগাঁ-৬ আসনের সাংসদ অ্যাডভোকেট ওমর ফারুক সুমন, নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার ফৌজিয়া হাবিব খান।

পরে দেবেন্দ্র মঞ্চে আলোচনা সভা, সাহিত্য পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নওগাঁ জেলা প্রশাসন এসব কর্মসূচির আয়োজন করেন।

বিবার্তা/শামীনূর/এমজে 

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত