‘নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে’

| আপডেট :  ০৬ মে ২০২৪, ০২:১৩  | প্রকাশিত :  ০৬ মে ২০২৪, ০২:১৩


‘নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে’

অন্যান্য

বিবার্তা প্রতিবেদক


মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) বলেছেন, সভ্যতাকে এগিয়ে নিতে নারী-পুরুষ উভয়ের প্রয়োজনই অনস্বীকার্য। নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে।

জীবনের বাস্তবতায় বাংলাদেশ বর্তমানে এ বিষয়ে নিরন্তরভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারী শিক্ষা প্রসারের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

রবিবার (৫ মে) বাংলামোটরে বিআইপি কনফারেন্স রুমে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের উদ্যোগে আয়োজিত ‘নারী পরিকল্পনাবিদ এবং নবীন নারী নেতৃত্ব সম্মাননা’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নারী সমাজেরই একটি অবিচ্ছেদ্য অংশ। নারী-পুরুষের সমন্বিত প্রচেষ্টায় দেশ যেমন এগিয়ে যাবে, তেমনি দেশের উন্নয়নে রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রেও নারীর অবদান দৃষ্টিগোচর হবে। বর্তমান সময়ে বিজ্ঞানের অভূতপূর্ব বিকাশ পৃথিবীর সমস্ত কিছুতে নতুন মাত্রা যুক্ত করেছে। জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি মানুষের জীবনধারাকে বদলে দিচ্ছে মুহূর্তেই। এই বাস্তবতায় সমভাবে এগিয়ে আসতে হবে নারীকেও। সুযোগ তৈরি করে দিতে হবে রাষ্ট্র ও সমাজকে।

তিনি বলেন, শেখ হাসিনার বার্তা ‘নারী-পুরুষ সমতা’ শ্লোগানকে সামনে রেখে নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে আমাদের মন্ত্রণালয় ও এর অধীন অধিদপ্তরহুলো নিরলস কাজ করে যাচ্ছে। নারী উদ্যোক্তাদের উন্নয়ন, নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নারীদের আত্মনির্ভরশীল করে তোলাসহ নেওয়া হয়েছে অনেক পদক্ষেপ।

সিমিন হোসেন বলেন, নারীকে দেশের সব উন্নয়নের স্রোতধারায় সম্পৃক্ত করতে দেশের প্রতি উপজেলায় নারীদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রমের আওতায় ক্ষুদ্রঋণ বিতরণ কার্যক্রম সফলতার সাথে চলমান রয়েছে। একইসঙ্গে, মন্ত্রণালয়ের উদ্যোগে নির্যাতিত, দুঃস্থ ও অসহায় নারী ও শিশুদের চিকিৎসা, আইনি সহায়তা ও আত্ম-কর্মসংস্থানমূলক কাজের জন্য গঠন করা হয়েছে বিশেষ তহবিল।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত