নামসর্বস্ব ভুয়া প্রতিষ্ঠানে টাকা জমা রাখবেন না

| আপডেট :  ১২ জানুয়ারি ২০২৪, ০৮:৪৯  | প্রকাশিত :  ১২ জানুয়ারি ২০২৪, ০৮:৪৯


নামসর্বস্ব ভুয়া প্রতিষ্ঠানে টাকা জমা রাখবেন না

ফেসবুক থেকে

বিবার্তা ডেস্ক


কিছুদিন আগে পরিচিত এক লোক আমাকে বললেন, তিনি প্রতি মাসে এক হাজার টাকা জমা রাখতে চান। তিনি অবশ্য আমাকে কয়েকটি প্রতিষ্ঠানের কথা বললেন। আমার কাছ জানতে চাইলেন, কোনটা ভালো হবে? বলা প্রয়োজন, তিনি কয়েকটি নামসর্বস্ব প্রতিষ্ঠানের কথা‌ বলেছিলেন, যেগুলোর নাম আমি আগে কখনো শুনিনি। আরো জানলাম, সেসব প্রতিষ্ঠান নাকি এক লাখ টাকায় প্রতি সপ্তাহে এক হাজার টাকা লাভ দেয়। আর প্রতি মাসে টাকা জমা রাখলে, দুই বছরে যা জমা দিবে, তার দ্বিগুণ টাকা দেবে।

আমি তাকে যে কোন একটা ব্যাংকে ডিপিএস খুলতে বললাম। তিনি ব্যাংকে যেতে রাজি ছিলেন না। কারণ তিনি যেসব প্রতিষ্ঠানের নাম শুনে এসেছেন, তাদের থেকে ব্যাংক অনেক কম লাভ দেয়।

আমি তাকে ভুয়া প্রতিষ্ঠানের বিষয়ে কিছু কথা বললাম। হয়ত তিনি কিছুটা বুঝতে পেরেছেন। তবে কতটা কাজ হবে সেটা আমি নিজেই বুঝতে পারলাম না। কারণ বেশি লাভের লোভ, বড়ই মারাত্মক।

সকলের উদ্দেশ্যে বলব, নামসর্বস্ব ভুয়া প্রতিষ্ঠানে কষ্টের সঞ্চিত অর্থ জমা রাখবেন না। কেউ কেউ না বুঝে জমা রাখে। তবে অধিকাংশই অতি উচ্চ মুনাফার আশায় এই কাজ করে থাকেন। কয়েক মাস পরে দেখা যায়, ভুয়া প্রতিষ্ঠানটির দরজায় বড় একটা তালা ঝুলছে। গরীব মানুষগুলোর চোখের জল হয় একমাত্র সম্বল। অনেক ঘটছে এরকম ঘটনা। তাই বুঝেশুনে সঞ্চয়ের টাকা জমা রাখুন, যেখানে আপনার অর্থ নিরাপদ থাকবে।

লেখক: রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত