নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের হারার ৫ কারণ বেড়িয়ে এলো

| আপডেট :  ০১ নভেম্বর ২০২১, ০১:০২  | প্রকাশিত :  ০১ নভেম্বর ২০২১, ০১:০২

সুপার টুয়েলভে বিশাল ব্যবধানে টানা দুটি ম্যাচ হারল ভারত। এ দুই পরাজয়ে ‘গ্রুপ১’ – এর পয়েন্ট টেবিলে নামিবিয়ার নিচেও অবস্থান করছেন কোহলিরা। বিশ্লেষকদের মতে, বিশ্বকাপ থেকে কার্যত ছুটি হয়ে গেল ভারতের।

নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পেল না ভারত। ৩৩ বল বাকি থাকতে ৮ উইকেটে হেরে গেছেন তারা। কী কারণে দ্বিতীয় ম্যাচেও বিরাট কোহলিদের এমন অসহায় আত্মসমর্পণ ম্যাচের পরই তার বিশ্লেষণ করেছে আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণ।

ভারতের এই পরাজয়ে ৫ কারণ খুঁজে পেয়েছে তারা।

১. নিউজিল্যান্ড ম্যাচেও টসে হারলেন বিরাট কোহলি। এই টস হারাকেই বড় ফ্যাক্টর হিসেবে ধরা হচ্ছে। এবারের বিশ্বকাপে টস অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে যাচ্ছে। টসে হারা দল জয়ের মুখ দেখছে না।

২. টস হারাকে অজুহাত হিসেবে নিলেও নিউজিল্যান্ডের কাছে ভারতের হারের আসল কারণ জঘন্য ব্যাটিং। ভারতের সব ব্যাটসম্যানই অত্যন্ত খারাপ শট নির্বাচন করে আউট হয়েছেন। বিশের ঘর পার করতে পেরেছেন মাত্র দুজন।

৩. ভারতের গোটা ইনিংসে মাত্র দুটি ছক্কা আর আটটি বাউন্ডারি এসেছে। কোহলি, ঋষভ, হার্দিক মিলে মোট ৬০টি বল খেলেছেন। এই ৬০ বলে চার হয়েছে মাত্র একটি। হার্দিক সেই বাউন্ডারি হাঁকান। কোহলি, রোহিতের ব্যাট থেকে কোনো বাউন্ডারি আসেনি।

৪. ভারতীয় দলের ব্যাটিং অর্ডার বদলে দেওয়া হয়। আগের ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান করা কোহলি এক ধাপ পিছিয়ে চার নম্বরে নামেন। রোহিতকে ওপেনিংয়ের জায়গা থেকে সরিয়ে দেওয়া হয়। এটিকে ম্যাচ হারার একটি কারণ হিসেবে বলা হচ্ছে।

৫. বল হাতে ভারতীয় বোলাররা ছিলেন চরম ব্যর্থ। রবিন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, শার্দুল ঠাকুর একটিও উইকেট পাননি। কেবল জাসপ্রিত বুমরা ছিলেন সমহিমায়। ৪ ওভারে ১৯ রান দিয়ে ২ উইকেট শিকার করেন তিনি। জয়ের জন্য বুমরার একার পারফরম্যান্স যথেষ্ট ছিল না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত