পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের

| আপডেট :  ০৬ মে ২০২৪, ১০:১৩  | প্রকাশিত :  ০৬ মে ২০২৪, ১০:১৩


পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের আশপাশে পারমাণবিক অস্ত্র মহড়ার নির্দেশ দিয়েছেন। রাশিয়ার দক্ষিণের একটি জেলায় ওই মহড়ায় দেশটির সেনাবাহিনীর পাশাপাশি নৌ এবং বিমানবাহিনীও এই মহড়ায় অংশ নেবে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেনের হুমকির প্রতিক্রিয়ায় সামরিক মহড়ার অংশ হিসেবে এই মহড়ার ঘোষণা দেয়া হয়েছে।

৬ মে, সোমবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে সোমবার নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতি ও মোতায়েনের অনুশীলনসহ সামরিক মহড়ার ঘোষণা দিয়ে এক বিবৃতি জারি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়া চলাকালীন নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি ও ব্যবহার অনুশীলনের জন্য বেশ কিছু ব্যবস্থা নেয়া হবে। নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য নকশা করা হয় এবং এটি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পরিবহন করা সম্ভব।

ক্রেমলিন বলেছে, ‘কিছু পশ্চিমা কর্মকর্তার হুমকির মুখে’ রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করার লক্ষ্যে ‘অদূর ভবিষ্যতে’ এই পারমাণবিক মহড়া অনুষ্ঠিত হবে।

এতে রুশ বিমানবাহিনী এবং নৌবাহিনীর পাশাপাশি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার সৈন্যরাও অংশ নেবে। ইউক্রেনের সীমান্তবর্তী এবং দখল করা ইউক্রেনীয় ভূখণ্ডগুলোকে অন্তর্ভুক্ত করে গঠিত হয়েছে এই জেলা। ইউক্রেন যুদ্ধ চলাকালে পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্রমবর্ধমান হুমকিতে উদ্বিগ্ন পশ্চিমা কর্মকর্তারা।

গত বছর রাশিয়া ব্যাপক পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞা চুক্তির অনুমোদন বাতিল করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ সম্পর্কিত একটি চুক্তি প্রত্যাহার করেছে।

সূত্র: রয়টার্স

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত