প্রবল শক্তি নিয়ে আজই আঘাত হানছে সুপার টাইফুন ‘নানমাডল’

| আপডেট :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৪  | প্রকাশিত :  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৪

প্রবল শক্তি নিয়ে জাপানের উপূকলের দিকে ধেঁয়ে আসছে সুপার টাইফুন ‘নানমাডল’। রবিবার উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে যাচ্ছে দানবীয় ঝড়টি। ফলে ‘বিশেষ সতর্কতা জারি’ করে প্রায় ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, দক্ষিণ কিউশু অঞ্চলের কাগোশিমা, কুমামোতো, মিয়াজাকির বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশনা রয়েছে। কাগোশিমা অঞ্চলের জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে জাপানার আবহাওয়া বিভাগ।

শনিবার সন্ধ্যায় টাইফুন নানমাডলকে ভয়াবহ উল্লেখ করা হয়েছে। মিনামি দাইতো দ্বীপের উত্তর-পূর্বে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থানের সময় ঘণ্টায় ২৭০ কিলোমিটার পর্যন্ত ঝড়ো বাতাস বইছিল।

রবিবার কাগোশিমা অঞ্চলের উপকূলে উঠে আসার পূর্বাভাস রয়েছে। আবহাওয়া পূর্বাভাস বিভাগের প্রধান রিউতা কুরোরা সংবাদিকদের বলেন, ‘শক্তিশালী ঝড়, উঁচু ঢেউ এবং রেকর্ড বৃষ্টিপাত হতে পারে। বাসিন্দাদের ঝুঁকিপূর্ণ এলাকা দ্রুত ত্যাগ করা উচিত। এটি খুবই বিপজ্জনক টাইফুন। বাতাস এতটাই প্রবল হবে যে বাড়ি-ঘর ভেঙে পড়তে পারে’।

উপস্থিতি সাংবাদিকদের বন্যা ও ভূমিধসেরও সতর্কবার্তা দেন তিনি।

গত ২০ বছর ধরে জাপান বেশ কয়েকটি বড় ধরনের টাইফুনের মুখোমুখি হয়েছে। এতে বন্যা ও ভূমিধস সৃষ্টি হয়। ২০১৮ সালে বর্ষার মৌসুমে ভূমিধস-ঝড়ে ২০০ জনের বেশি প্রাণহানি হয়। ২০১৯-এ টাইফুন হাগিবিস জাপানের উপকূলীয় এলাকায় আছড়ে পড়লে শতাধিক মানুষ মারা যান।

সূত্র: আল জাজিরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত