প্রযুক্তির ফলে অপরাধীদের কার্যক্রমে বহুমাত্রিকতা সংযোজিত হয়েছে: আইজিপি

| আপডেট :  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৭  | প্রকাশিত :  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৭


প্রযুক্তির ফলে অপরাধীদের কার্যক্রমে বহুমাত্রিকতা সংযোজিত হয়েছে: আইজিপি

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম (বার), পিপিএম, বলেছেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার এবং বৈশ্বিক পরিবর্তিত সমাজ ব্যবস্থায় অপরাধ ও অপরাধীদের কার্যক্রমে বহুমাত্রিকতা সংযোজিত হয়েছে।

১৭ ফেব্রুয়ারি, শনিবার সকালে পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশ-এ “Master of Applied Criminology and Police Management” শীর্ষক Masters Programme এর ৮ম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, মাঠ পর্যায়ে যে সকল অপরাধ সংঘটিত হতো এখন সেটি ছাড়াও তথ্য প্রযুক্তির ও যোগাযোগের কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় প্রচলিত অপরাধের ধরণ যেমন পরিবর্তিত হয়েছে তেমনি ডিজিটালাইজড পদ্ধতির অপরাধ সংযোজিত হয়েছে। বাংলাদেশ পুলিশ উচ্চতর শিক্ষা, ও প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে সেসব অপরাধ মোকাবিলায় নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বৈশ্বিক অপরাধের প্রভাবে বাংলাদেশেও সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রবাদের মতো অপরাধ যুক্ত হয়েছে। বাংলাদেশ পুলিশ সফলতার সাথে এধরনের দেশীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বহুমাত্রিক অপরাধ মোকাবিলায় শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

আইজিপি বিশেষভাবে উল্লেখ করেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক ইচ্ছার ফলে ২০০০ সালে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ এর যাত্রা শুরু করে প্রশিক্ষণ ও গবেষণা বিষয়ে বিশেষ অবদান রেখে চলেছে।

কোর্স উদ্বোধনের পূর্বে তিনি পুলিশ স্টাফ কলেজের নবনির্মিত সাইবার ল্যাব এর উদ্বোধন করেন এবং পরবর্তীতে আন্তর্জাতিক পুলিশ গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র পরিদর্শন করেন। তিনি উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মাস্টার্স প্রোগ্রামের শিক্ষার্থী কর্মকর্তাবৃন্দ এবং পুলিশ স্টাফ কলেজের অনুষদবর্গ উপস্থিত ছিলেন।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত