প্রাইমারি স্কুলের নতুন ছুটির তালিকা প্রকাশ

| আপডেট :  ৩০ আগস্ট ২০২২, ০১:০৩  | প্রকাশিত :  ৩০ আগস্ট ২০২২, ০১:০৩

সরকারি অফিসগুলো সাপ্তাহিক দুই দিন ছুটি ভোগ করেন কারণ বার্ষিক সরকারি ছুটির সংখ্যা ২০-২২ দিন ভোগ করতে পারে – দীর্ঘদিন যাবৎ প্রাথমিক বিদ্যালয়ে ১ দিন সাপ্তাহিক ছুটি নির্ধারিত ছিল – সরকারি প্রাইমারি স্কুলের ছুটির তালিকা ২০২২

দুইদিন সাপ্তাহিক ছুটিতে মোট ছুটি নির্ধারণ হবে?
২০১৯ সালে সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৭৫ দিন ছুটি ভোগ করে। গ্রীষ্মকালীন ছুটি রমজান মাসে ১৭ ও ১৬ দিন ছুটি যুক্ত থাকায় প্রাথমিক বিদ্যালয়ের ছুটি তালিকা দীর্ঘ হয়ে থাকে। ৭৫ দিনের সাথে ১দিনের সাপ্তাহিক ছুটি যোগ করলে ৭৫+৪০ (৫২ সপ্তাহে বছর হিসেবে) = ১১৫ ছুটি ভোগ করে থাকে। এর মধ্যে যদি আরও ৫২ দিন যোগ করা হয় তবে সাপ্তাহিক ও সরকারি ছুটির সংখ্যা দাঁড়ায় ১১৫+৫২ এ ছুটির কারণে সিলেবাস কভার করা অনেকটা চাপ হয়ে যায়। বর্তমানে সাপ্তাহিক ২দিন ছুটি থাকায় ১৬৭ দিন। ৩৬৫ দিনের মধ্যে ১৬৭ দিন ছুটিই ছুটিকালীন ধরলে পড়াশুনার জন্য বাকী থাকে ৩৬৫-১৬৭ = ১৯৮ দিন।

প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাক্রমে আনন্দের মাধ্যমে শিক্ষা লাভের বিষয়টি অন্তর্ভুক্ত করা যায়নি। প্রাথমিক বিদ্যালয়ের লেখাপড়া শুরু হয় ক্লাস ওয়ান অথবা স্টান্ডার্ড ওয়ান থেকে। এই ক্লাসে ভর্তির আগেই শিশুদের পড়াশোনা করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে যেতে হয়। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯-এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উষ্মা প্রকাশ করে বলেছিলেন, ‘শিশুরা প্রথমে স্কুলে যাবে এবং হাসি-খেলার মধ্যে দিয়েই লেখাপড়া করবে। তারা তো আগে থেকেই পড়ে আসবে না। পড়ালেখা শিখতেই-তো সে স্কুলে যাবে’।

পিইসি ও জেএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। অর্থাৎ, দশম শ্রেণির আগে কোনো কেন্দ্রীয় বা পাবলিক পরীক্ষা নেই। তৃতীয় পর্যন্তও কোনো পরীক্ষা থাকবে না। ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের শিখন অগ্রগতি নিরূপন করা হবে। চতুর্থ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ৪০ আর একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ৩০ শতাংশ মূল্যায়ন হবে শিক্ষাপ্রতিষ্ঠানে। পরীক্ষা সংযোজন ও বিয়োজনে বিষয়টি হতে সহসাই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বেড়িয়ে আসতে পারছে না।

পিইসি ও জেএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে।অর্থাৎ, দশম শ্রেণির আগে কোনো কেন্দ্রীয় বা পাবলিক পরীক্ষা নেই। তৃতীয় পর্যন্তও কোনো পরীক্ষা থাকবে না। ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের শিখন অগ্রগতি নিরূপন করা হবে। চতুর্থ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ৪০ আর একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ৩০ শতাংশ মূল্যায়ন হবে শিক্ষাপ্রতিষ্ঠানে। পরীক্ষা সংযোজন ও বিয়োজনে বিষয়টি হতে সহসাই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বেড়িয়ে আসতে পারছে না।

উন্নত বিশ্বের দেশ গুলোতে ২দিন সাপ্তাহিক ছুটি থাকলেও তাদের সাপ্তাহিক ছুটি গুলোতে শিক্ষামূলক রিসোর্স অন্তর্ভুক্ত থাকায় সহজেই তারা বিনোদনের সাথে শিক্ষা গ্রহণ করতে পারে। আমাদের দেশে মেধা বিকাশ ও জ্ঞানার্জনের একমাত্র মাধ্যমই হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। জাপানের পাবলিক স্কুলে সপ্তাহে পাঁচ দিন ক্লাস হয়, সোমবার থেকে শুক্রবার। এমনও স্কুল আছে যেখানে শনিবার ক্লাস হয়। জুনিয়র হাই এবং হাই স্কুলে, প্রতিদিন ছয়টি ক্লাস পিরিয়ড থাকে, সাধারণত প্রতিটির জন্য ৫০ মিনিট ক্লাস হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত