ফিলিস্তিনের স্বাধীনতার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

| আপডেট :  ২৮ এপ্রিল ২০২৪, ০৬:০৬  | প্রকাশিত :  ২৮ এপ্রিল ২০২৪, ০৬:০৬


ফিলিস্তিনের স্বাধীনতার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


গাজায় চলমান সংঘাত বন্ধে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে সৌদি আরবে বৈঠকে বসবেন আঞ্চলিক নেতারা। আগামী সোমবার ও মঙ্গলবার তার সৌদি সফরের কথা রয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) ব্লিংকেনের এই সফরের কথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, ব্লিংকেন গাজায় মানবিক সহায়তা পাঠানোর বিষয়ে কথা বলবেন। সেই সাথে স্থায়ী শান্তির প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করবেন তিনি। সেক্রেটারি ব্লিংকেন স্বাধীন ফিলিস্তিন তৈরির পথের মাধ্যমে এই অঞ্চলের দীর্ঘস্থায়ী শান্তি ও নিরাপত্তা অর্জনের জন্য চলমান সংঘাত ছড়িয়ে পড়া রোধ করার গুরুত্বের উপর জোর দেবেন। একই সাথে ইসরায়েলের নিরাপত্তা গ্যারান্টিও নিশ্চিত করা হবে।

রয়টার্সের খবরে বলা হয়, দুই দিনের সফরে ব্লিংকেন গালফ কর্পোরেশন কাউন্সিলের নিরাপত্তা বিষয়ক একটি বৈঠকে যোগ দিবেন। সেই সাথে বৈশ্বিক সম্পর্ক, শক্তি উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের বিষয়ে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি সভায় যোগ দেয়ার কথা রয়েছে ব্লিংকেনের।

গত ৭ অক্টোবর গাজার ইরেজ সীমান্ত দিয়ে ইসরাইলে প্রবেশ করে হামাস। এসময় সংঘাতে নিহত হন প্রায় ১২’শ ইসরাইলি। যুদ্ধবন্দি হিসেবে জিম্মি হন ২৫৩ জন। এরপর থেকেই ফিলিস্তিনে প্রতিশোধমূলক হামলা চালাতে শুরু করে ইসরাইল বাহিনী। হামলায় এ পর্যন্ত প্রায় ৩৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত