ফুলবাড়ীতে আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত

| আপডেট :  ০৭ জুলাই ২০২৪, ০৪:২৭  | প্রকাশিত :  ০৭ জুলাই ২০২৪, ০৪:২৭


ফুলবাড়ীতে আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি


বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে অত্যন্ত আনন্দ-উচ্ছ্বাসসহ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে রবিবার (৭ জুলাই) দিনাজপুরের ফুলবাড়ীতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

খোল-কর্তাল ও শঙ্খসহ বিভিন্ন বাদ্য বাজনা বাজিয়ে দুপুর ২টার দিকে সনাতন ধর্মালম্বী বিভিন্ন বয়সী পাঁচ হাজারেরও বেশি সংখ্যক নারী-পুরুষ ফুলবাড়ীর ঐতিহ্যবাহী শ্রী শ্রী শিব মন্দির চত্বর থেকে খালি পায়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন। পৌর শহর প্রদক্ষিণ শেষে ফুলবাড়ীর অপর ঐতিহ্যবাহী শ্রী শ্রী শ্যামা কালী মন্দিরে জগন্নাথ দেবের রথ নিয়ে যাওয়া হয়।     

শ্রী শ্রী জগন্নাথ দেবের রথ যাত্রা শুরু এবং শেষ পর্যায়ে উল্লেখিত দুই মন্দির চত্বরে আলোচনা সভা, ধর্মীয় সঙ্গীত, শ্রী শ্রী ভগবত গীতা পাঠ ও মহাপ্রসাদ বিতরণ করা হয়।

শ্রী শ্রী শিব মন্দির পরিচালনা কমিটির সভাপতি শ্রী মনোজ কুমার মল্লিক ও সাধারণ সম্পাদক শ্রী মনোজ কুমার সাহা টুনটুন বলেন, এ বছর সনাতন ধর্মালম্বীদের ব্যাপক অংশগ্রহণে শিব মন্দির চত্বর থেকে রথযাত্রা শুরু হয়েছে। আগামী ৯ দিন পর ১৫ জুলাই শ্রী শ্রী শ্যামা কালী মন্দির চত্বর থেকে উল্টো রথযাত্রার মাধ্যমে রথ পুনরায় শ্রী শ্রী শিব মন্দিরে আনা হবে।

ফুলবাড়ী শ্রী শ্রী শ্যামা কালী মন্দির পরিচালনা কমিটির সভাপতি শ্রী জয় প্রকাশ গুপ্ত, সহসভাপতি সহকারী অধ্যাপক শ্রী অমর চাঁদ গুপ্ত অপু ও সাধারণ সম্পাদক শ্রী জয়রাম প্রসাদ বলেন, অত্যন্ত আনন্দ ও উৎসবমুখর পরিবেশে শ্রী শ্রী শিব মন্দির থেকে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শুরু হয়ে শ্রী শ্রী শ্যামা কালী মন্দিরে শেষ হয়েছে। এতে সনাতন ধর্মালম্বী বিপুল সংখ্যক ধর্মপ্রাণ নারী ও পুরুষের অংশগ্রহণ ঘটে। শ্রী শ্রী জগনাথ দেবের রথ শ্রী শ্রী শ্যামা কালী মন্দিরে আনার পর সেখানে কীর্তনসহ প্রসাদ বিতরণ করা হয়েছে। আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথকে শ্রী শ্রী শিব মন্দিরে প্রতিস্থাপন করা হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফুলবাড়ী উপজেলা শাখার আহবায়ক অধ্যাপক শ্রী চিত্ত রঞ্জন দাস ও সাধারণ সম্পাদক শিক্ষক শ্রী ধীমান চন্দ্র সাহা বলেন, ধর্মীয় উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ফুলবাড়ীতে অনুষ্ঠিত হয়েছে। রথযাত্রা উপলক্ষে উপজেলা প্রশাসন ও পুলিশ সদস্যরা ব্যাপক নিরাপত্তা

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজার রহমান বলেন, সনাতন ধর্মীলম্বীদের জগন্নাথ দেবের রথযাত্রার সার্বিক নিরাপত্তার নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন ছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ তমাল বলেন, জগন্নাথ দেবের রথযাত্রাকে উৎসবমুখর পরিবেশে শুরু এবং শেষ করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তার নেয়া হয়েছিল।

বিবার্তা/অমর/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত