ফেরিডুবি: ২৪ ঘন্টায়ও আসেনি উদ্ধারকারী দুই জাহাজ

| আপডেট :  ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৩২  | প্রকাশিত :  ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৩২


ফেরিডুবি: ২৪ ঘন্টায়ও আসেনি উদ্ধারকারী দুই জাহাজ

মানিকগঞ্জ প্রতিনিধি


মানিকগঞ্জের পাটুরিয়ায় ঘন কুয়াশার কারণে বুধবার সকোলে পদ্মা নদীতে আটকে পড়া ৯টি যানবাহন নিয়ে ডুবে যায় ফেরি রজনীগন্ধা-৭। দুর্ঘটনার  ২৪ ঘন্টা পেরোলেও এখনও পৌঁছায়নি  উদ্ধার করতে যাওয়া দুই জাহাজ ‘প্রত্যয়’ ও ‘রুস্তম’।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ১০টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ‘রুস্তম’ ঘটনাস্থল থেকে ৬ কিলোমিটার দূরে রয়েছে। কুয়াশা কমলে জাহাজটি ঘটনাস্থলে পৌঁছানোর পর শুরু হবে উদ্ধার কাজ। আর বেলা ১২টার দিকে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ পাটুরিয়া ঘাট এলাকায় আসতে পারে বলে জানা গেছে।

‘প্রত্যয়’ নারায়ণগঞ্জ থেকে গতকাল বুধবারই ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে। আরেক উদ্ধারকারী জাহাজ ‘রুস্তম’ও মুন্সীগঞ্জের মাওয়া ঘাট থেকে রওনা হয়েছে।

বিআইডব্লিউটিসির আরিচা ঘাটের ইঞ্জিনিয়ারিং বিভাগের নির্বাহী প্রকৌশলী রুবেলুজ্জামান আশা প্রকাশ করে জানান, বৃহস্পতিবার দুপুর ১২টার মধ্যে ‘প্রত্যয়’ পাটুরিয়া ঘাটে পৌঁছাবে। আর উদ্ধারকারী জাহাজ ‘রুস্তম’ও আসছে। রুস্তম’ ঘটনাস্থল থেকে ৬ কিলোমিটার দূরে রয়েছে। কুয়াশা কমলে জাহাজটি ঘটনাস্থলে পৌঁছানোর পর শুরু হবে উদ্ধার কাজ।

যদিও ফেরি রজনীগন্ধা-৭ ডুবে যাওয়ার পরই দৌলতদিয়া ঘাট থেকে রওনা হয়ে বেলা সোয়া ১২টার দিকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে অংশ নিয়েছে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ ‘হামজা’। রাত ১০টা পর্যন্ত জাহাজটি উদ্ধার কাজ চালিয়েছে। এরপর কুয়াশা আর শীতের কারণে উদ্ধারের কাজ গতকাল রাত ১০টার দিকে স্থগিত করা হয়।

এর আগে, উদ্ধারকারী জাহাজ হামজার মাধ্যমে রাত ৮টা পর্যন্ত দুটি ট্রাক উদ্ধার করা সম্ভব হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয় জানায়, ইউটিলিটি ফেরি ‘রজনীগন্ধা’ মঙ্গলবার রাত ১টার দিকে দৌলতদিয়া থেকে সাতটি ছোট ট্রাক এবং দুটি বড় ট্রাক নিয়ে পাটুরিয়ার উদ্দেশে রওনা হয়। কিন্তু পাটুরিয়ার কাছাকাছি গিয়ে ঘন কুয়াশার কারণে পাটুরিয়া ৫ নং ঘাটের পন্টুনের অদূরে পদ্মা নদীতে নদীতে নোঙ্গর করে। সকাল ৮টার দিকে ফেরিটি দুর্ঘটনায় পড়ে ডুবে যায়।

যদিও ফেরিডুবির কারণ নিয়ে এখনও মতভেদ আছে। কেউ বলছেন বাল্কহেডের ধাক্কায়, কেউ বলছেন নদীতে ডুবোচরে ধাক্কা খেয়ে ফেরির তলা ফেটে গিয়ে এ ঘটনা ঘটেছে।

আর ফেরিতে থাকা প্রত্যক্ষদর্শীরা বলছেন, ফেরির তলা দিয়ে পানি উঠে কাত হয়ে ধীরে ধীরে ফেরিটি যানবাহন নিয়ে তলিয়ে যায়। কোন কিছুর সাথে সংঘর্ষ হয়নি, বাল্কহেড ধাক্কাও দেয়নি।

নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার সৈয়দ মুশফিকুর রহমান জানান,  ফেরিটি পাটুরিয়া ঘাটে আসার পথে ডুবোচরে ধাক্কা লাগে। এতে ফেরির নিচের অংশে ফুটো হয় এবং ফেরিতে পানি প্রবেশ করতে শুরু করে। নদীতে ঘন কুয়াশা থাকায় পথ দেখতে না পেয়ে পাটুরিয়া ঘাটের প্রায় ২৫০ ফুট অদূরে ফেরির মাস্টার ফেরিটি নোঙর করে। প্রাায় ৩০ থেকে ৩৫ মিনিট সময় ধরে ফেরিটি ধীরে ধীরে নদীর পানিতে তলিয়ে যায়। তবে ফেরিটিতে ওভারলোড যানবাহন ছিল।

এদিকে, নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী গতকাল সাংবাদিকদের বলেছেন, তদন্ত প্রতিবেদন ছাড়া মানিকগঞ্জের পদ্মায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের মাঝ নদীতে ফেরি দুর্ঘটনার কারণ বলা যাবে না।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমাকে বলা হয়েছে, ওখানে ফেরি নোঙর করা ছিল, বাল্কহেড ধাক্কা দিয়েছে। আমি বলতে পারব না আসলে কোনটা সত্য। তদন্ত প্রতিবেদন ছাড়া বলা যাবে না কোনটা সত্য। এখানে অন্য কোনো দুর্বলতা বা অন্য কোনো ঘটনা আছে কি না, এর মধ্যে বলতে পারি না।’

এ দুর্ঘটনায় জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিসির পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত