ফ্রান্সে কট্টর ডানপন্থিদের থামিয়ে বাম জোটের নাটকীয় জয়

| আপডেট :  ০৮ জুলাই ২০২৪, ০৩:৫১  | প্রকাশিত :  ০৮ জুলাই ২০২৪, ০৩:৫১


ফ্রান্সে কট্টর ডানপন্থিদের থামিয়ে বাম জোটের নাটকীয় জয়

বিবার্তা প্রতিবেদক


ফরাসি জনগণ যে কট্টর ডানপন্থিদেরকে আর রাষ্ট্র ক্ষমতায় দেখতে চায় না তা আবারও জানিয়ে দিল ভোটের মাধ্যমে।

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটে এগিয়ে ছিল কট্টর ডানপন্থিরা। কিন্তু দ্বিতীয় দফার ভোটে কট্টর ডানপন্থিদের থামিয়ে নাটকীয় জয় লাভ করেছে দেশটির বামপন্থি জোট। এককভাবে কেউ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও; প্রাথমিক ফলাফলে এগিয়ে বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট (এনপিই)।

রবিবার (৭ জুলাই) দেশটির দ্বিতীয় দফার ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপে এমনটা জানা গেছে বলে সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

৮ জুলাই, সোমবার একটি প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ফ্রান্সের দ্বিতীয় ধাপের পার্লামেন্ট নির্বাচনের ফলাফলে দেশটির কট্টর ডানপন্থি রাজনৈতিক দল ন্যাশনাল র‍্যালি (আরএন) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়েছে। এমনকি তারা দ্বিতীয় অবস্থানেও নেই। দ্বিতীয় দফার নির্বাচনে নাটকীয়ভাবে জয় পেয়েছে বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিই)। আর তাদের পরেই দ্বিতীয় অবস্থানে দেখা যাচ্ছে, ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থি দলকে।

বিবিসি বলছে, এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জোট এবং উগ্র ডানপন্থি ন্যাশনাল র‌্যালির নেতারা। অপর দিকে সরকার গঠনের আমন্ত্রণ জানাতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন বাম জোটের নেতারা।

এর আগে, প্রথম দফার নির্বাচনে প্রায় ৩৩ শতাংশ ভোট নিয়ে এগিয়ে ছিল ন্যাশনাল র‍্যালি (এনআর)। এর বিপরীতে, ২৮ শতাংশ ভোট নিয়ে ফ্রান্সের বামপন্থি জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ) দ্বিতীয় অবস্থানে এবং প্রায় ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিল ম্যাক্রোঁর নেতৃত্বাধীন অনসম্বল অ্যালায়েন্স।

এই পরিস্থিতিতে ডানপন্থীদের ঠেকাতে ফ্রান্সের মধ্যপন্থি ও বামপন্থি দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। এরপর আপসের ভিত্তিতে বাম ও মধ্যপন্থি দলগুলোর প্রার্থীদের অনেকেই একে অন্যকে একাধিক আসন ছেড়ে দেন। আর এর ফলেই ডানপন্থিরা পিছিয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ আগাম নির্বাচন ঘোষণা করার পর সোশ্যালিস্ট (সমাজতান্ত্রিক), পরিবেশবাদী, কমিউনিস্ট ও কট্টর বামপন্থি দল ফ্রান্স আনবোয়েড পার্টি (এলএফআই) মিলে নতুন যে জোটটি গড়ে তোলেন, সেটিই ‘নিউ পপুলার ফ্রন্ট’ নামে পরিচিতি পায়।

এই দলগুলো আগে একে অপরের সমালোচনা করত এবং তাদের আদর্শ ও কর্মপদ্ধতির মধ্যেও বেশ ব্যবধান রয়েছে। তারপরও তারা জোট গঠন করেছে যেন কট্টর ডানপন্থিরা কোনোভাবেই রাষ্ট্র ক্ষমতায় যেতে না পারে। বস্তুত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কট্টর ডানপন্থি কোনো দল ফ্রান্সের রাষ্ট্র ক্ষমতায় বসতে পারেনি।

নিউ পপুলার ফ্রন্টের পক্ষ থেকে বর্তমান সরকারের পাশ করা পেনশন ও অভিবাসন বিষয়ক সংশোধিত আইন বাতিলের প্রতিশ্রুতি দেয়া হয়েছে। সেই সঙ্গে অবৈধ অভিবাসীদের ব্যবস্থাপনা এবং ভিসা আবেদনের বন্দোবস্ত করার জন্য একটি সহায়তাকারী সংস্থা গড়ে তোলার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

এছাড়া জীবনযাপনের ব্যয় কমানোর লক্ষ্যে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম নির্ধারণ করা এবং ন্যূনতম বেতন বাড়ানোরও ঘোষণাও দিয়েছে বামপন্থিদের নতুন এই জোট।

বুথফেরত জরিপের তথ্যে বলা হচ্ছে, ফ্রান্সের পার্লামেন্টের ৫৭৭টি আসনের বামপন্থিদের জোট নিউ পপুলার ফ্রন্ট পেয়েছে ১৮২টি। এরপর ১৬৮টি আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে মধ্যপন্থি জোট অনসম্বল অ্যালায়েন্স। আর কট্টর ডানপন্থি ন্যাশনাল র‍্যালি জয় পেয়েছে ১৪৩টি আসনে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত