বন্যায় দুই হাজার কোটি টাকার মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষতি

| আপডেট :  ২৬ আগস্ট ২০২৪, ১২:৩৪  | প্রকাশিত :  ২৬ আগস্ট ২০২৪, ১২:৩৪


বন্যায় দুই হাজার কোটি টাকার মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষতি

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


চলমান বন্যায় গবাদিপশু ও হাঁস- মুরগির খাদ্য এবং অন্যান্য পশুখাদ্য বিনষ্টসহ এই খাতে এখন পর্যন্ত আনুমানিক ক্ষতির পরিমাণ প্রায় দুই হাজার কোটি টাকা বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা মিজ্ ফরিদা আখতার৷

তিনি জানান, সাম্প্রতিককালের ভয়াবহ বন্যায় দেশের ১২টি জেলার ৮৬টি উপজেলায় অপূরণীয় ক্ষতি হয়েছে। এসব উপজেলায় ক্ষতিগ্রস্ত পুকুর/দিঘি/খামারের সংখ্যা এক লাখ ৮০ হাজার ৮৯৯। ক্ষতিগ্রস্ত মাছ ও চিংড়ির পরিমাণ ৯০ হাজার ৭৬৮ মেট্রিক টন। অবকাঠামোগতসহ মোট ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় এক হাজার ৫৯০ কোটি ৩৬ লাখ টাকা।

২৫ আগস্ট, রবিবার সচিবালয়ে ভয়াবহ বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষয়ক্ষতি ও করণীয় নিয়ে আলাপকালে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার এসব তথ্য জানান।

ফরিদা আখতার বলেন, সরবরাহে সাময়িক সংকটের কারণে কেউ যেন দুধ ও ডিমের দাম না বাড়ায়। আকস্মিক ভয়াবহ বন্যায় জানমালের ব্যাপক ক্ষতি হয়েছে। গবাদিপশু ও হাঁস-মুরগির খাদ্য এবং অন্যান্য পশুখাদ্য নষ্ট হয়েছে।

উপদেষ্টা ফরিদা আখতার ব্যবসায়ীদের সতর্ক করে বলেন, বন্যায় ১২ জেলায় ডিম দুধসহ প্রাণিসম্পদ খাতে ক্ষতির পরিমাণ ৪১১ কোটি টাকা। আর মৎস্য খাতে ক্ষতি ১ হাজার ৫৯০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, এই খাতে ক্ষতিগ্রস্ত খামারি ও উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হবে। এনজিওগুলো বন্যায় যেন ঋণের কিস্তি আপাতত আদায় না করে। বন্যার কারণে সরবরাহ লাইনে সংকট তৈরি হয়েছে। এর জন্য সাময়িক সমস্যা হতে পারে। কিন্তু এর জন্য কেউ সিন্ডিকেট করে দাম বাড়ালে ব্যবস্থা নেওয়া হবে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত