বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

| আপডেট :  ২৮ মার্চ ২০২৪, ০৫:২৮  | প্রকাশিত :  ২৮ মার্চ ২০২৪, ০৫:২৮


বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক


ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ার হিসেবে নিজের জাত চিনিয়েছিলেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এরপর অস্ট্রেলিয়ার মাটিতেও দারুণ আম্পায়ারিং করে প্রশংসা পান তিনি। এবার আরেক ইতিহাসে নাম লেখালেন শরফুদ্দৌলা। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিয়েছেন তিনি। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বার্ষিক মূল্যায়ন এবং নির্বাচন প্রক্রিয়ায় সৈকতকে এই সম্মাননা দিয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা ২৮ মার্চ, বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে সৈকতের এলিট প্যানেলে থাকার কথা নিশ্চিত করেছে। আইসিসির এমিরেটস প্যানেল থেকে তাঁর পদোন্নতি হয়েছে।

আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান, ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার, অবসরপ্রাপ্ত নিউজিল্যান্ড আম্পায়ার টনি হিল, মাইক রিলি- তাদের নিয়ে গঠিত নির্বাচক প্যানেল এমন সিদ্ধান্ত নিয়েছে।

এক বিবৃতিতে সৈকত বলেন, ‘আইসিসির এলিট প্যানেলে জায়গা পাওয়া অনেক সম্মানের। নিজের দেশ থেকে প্রথম ক্রিকেটার হিসেবে প্যানেলে জায়গা পাওয়া সত্যিই অনেক বিশেষ কিছু। বছরের পর বছর ধরে আমার অভিজ্ঞতা রয়েছে। আগামী অ্যাসাইনমেন্টগুলোর জন্য যে চ্যালেঞ্জ আছে, তার জন্য প্রস্তুত। আইসিসি ও বিসিবিকে ধন্যবাদ আমাকে সমর্থন দেওয়ার জন্য। যেসব সহকর্মীরা আমার পাশে থেকেছে। আমার পরিবার ও বন্ধুদের ধন্যবাদ পাশে থাকার জন্য।’

উল্লেখ্য, ২০০৬ সাল থেকেই আন্তর্জাতিক প্যানেলে আছেন সৈকত। ২০১০ সালের জানুয়ারিতে মিরপুরে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা শুরু করেন এই আম্পায়ার।

ছেলেদের ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে ১০টি টেস্ট, ৬৩ ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন সৈকত। নারী ক্রিকেটেও অনফিল্ড আম্পায়ার হিসেবে হয়েছে ১৩ ওয়ানডে এবং ২৮টি টি-টোয়েন্টি পরিচালনার অভিজ্ঞতা।

সৈকতের অভিজ্ঞতা আছে বিশ্বকাপে ম্যাচ পরিচালনারও। এর আগে নারীদের ওয়ানডে বিশ্বকাপে ২০১৭ এবং ২০২১ সালে ম্যাচ পরিচালনা করেছেন, ২০১৮ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও আম্পায়ার ছিলেন। ছেলেদের ক্রিকেটে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ার ছিলেন সৈকত।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত