বাংলাদেশের লিড, ১৫০ রানে অপরাজিত মুশফিক

| আপডেট :  ২৪ আগস্ট ২০২৪, ০৪:৩৩  | প্রকাশিত :  ২৪ আগস্ট ২০২৪, ০৪:৩৩


বাংলাদেশের লিড, ১৫০ রানে অপরাজিত মুশফিক

স্পোর্টস ডেস্ক


রাওয়ালপিন্ডিতে প্রথম ইনিংসে প্রায় দুই দিন ব্যাট করে বাংলাদেশের সামনে রান পাহাড় তৈরি করেছিল পাকিস্তান। তবে ৪৪৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন টাইগার ব্যাটাররা। পাকিস্তানের রান পাহাড় পাড়ি দিয়ে লিডে পা রেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা। তৃতীয় দিনের মতো চতুর্থ দিনেও পাকিস্তানি বোলারদের হতাশ করেছে মুশফিক-মিরাজরা।

রাওয়ালপিন্ডি টেস্টে দারুণ এক ইনিংস খেলছেন মুশফিকুর রহিম। সেঞ্চুরি তো পেয়েছেনই, স্পর্শ করেন ১৫০ রানের মাইলফলক। তার ব্যাটে চড়েই পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে লিডের দেখা পেয়েছে বাংলাদেশ।

এই ইনিংস খেলার পথেই তামিম ইকবালকে ছাড়িয়ে বিদেশের মাটিতে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন মুশফিক।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত চতুর্থ দিনের দ্বিতীয় সেশন শেষে ৬ উইকেটে ৪৯৫ রান করেছে বাংলাদেশ। লিড ৪৭ রানের। ষষ্ঠ উইকেটে ১৬৩ অবিচ্ছিন্ন জুটিতে রান তুলেছেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ ।

টেস্টে বিদেশির মাটিতে ৩০ ম্যাচে ২ হাজার ৩২৯ রান করেছেন তামিম। তাকে আজ টপকে যান মুশফিক। ৩৬ টেস্ট খেলে এখন পর্যন্ত ২ হাজার ৩৬৩ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। এই তালিকার তিনে হাবিবুল বাশার (১৬৩৭), চারে সাকিব আল হাসান (১৫৪১) ও পাঁচে আছেন মোহাম্মদ আশরাফুল (১৫১৮)।

আজ প্রথম সেশনে কেবল এক উইকেট পড়লেও দ্বিতীয় সেশনের পুরোটাই নির্বিঘ্নে কাটিয়ে দেন মুশফিক ও মিরাজ। ক্যারিয়ারের সপ্তম ফিফটি তুলে নেওয়া মিরাজ অপরাজিত আছে ৫০ রানে। ১৭৩ রানে অপরাজিত আছেন ডাবল সেঞ্চুরির পথে হাঁটতে থাকা মুশফিক।  

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২০০ বলে সেঞ্চুরির ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন মুশফিক। এরপরও দেখেশুনে খেলেছেন তিনি। ইতোমধ্যেই স্পর্শ করেছেন দেড়শ রানের মাইলফলক। এখানে পৌঁছাতে ২৮৬ বল খেলেছেন।

দেশের হয়ে টেস্ট ক্রিকেটে ২য় সর্বোচ্চ সেঞ্চুরিয়ান এখন মুশফিক। রাওয়ালপিন্ডিতে করা এই সেঞ্চুরি মুশফিকের জন্য ১১তম টেস্ট সেঞ্চুরি। বাংলাদেশের হয়ে এরচেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল মুমিনুল হকের। সাবেক টেস্ট অধিনায়কের সেঞ্চুরি ১২টি। অবশ্য গেল তিন বছরের পরিসংখ্যান জানান দিচ্ছে ক্যারিয়ারের সায়াহ্নে এসেও মুশফিক কতটা অনবদ্য৷

টেস্ট ক্রিকেটটা যেন এই বয়সে এসেও বেশ উপভোগই করছেন মুশফিক। আন্তর্জাতিক ক্রিকেটে ১৫০০০ রানের মাইলফলক থেকে ৩২ রান দূরে থাকতে রাওয়ালপিন্ডি টেস্ট খেলতে নেমেছিলেন মুশফিক। কাল শেষ সেশনে ফিফটি পূরণের পথে সেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সেই মাইলফলক স্পর্শ করেছেন। তামিম ইকবাল আগেই আছেন এই লিস্টে। তার রান ১৫ হাজার ১৯২। ১৫০ করার পর তামিমের আরও অনেকটাই কাছে আছেন মুশি।

টেস্টে ক্যারিয়ারে মুশফিকের ব্যাটিং গড় ৩৮.৭৭ হলেও ২০২১ সাল থেকে এখন পর্যন্ত তা হয়েছে ৪৭.০৩। এই তিন বছরে টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। করেছেন ১ হাজার ৩৩৪ রান। এই ইনিংস খেলার পর সেই সংখ্যাটা আরও বাড়বে নিশ্চিতভাবেই।  এই সময়ে তার চেয়ে বেশি রান কেবল লিটনের।

পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন মোট ৬ জন। আজ সেই তালিকায় নতুন যুক্ত হলেন মুশফিকুর রহিম। হাবিবুল বাশার, জাভেদ ওমর বেলিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন কুমার দাস এবং ইমরুল কায়েসের পর এই লিস্টে যুক্ত হলেন মুশফিক।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত