বাংলাদেশে নারীর ক্ষমতায়ন সারাবিশ্বের কাছে প্রশংসনীয়: শিল্পমন্ত্রী

| আপডেট :  ২৯ জুন ২০২৪, ০৫:৩৭  | প্রকাশিত :  ২৯ জুন ২০২৪, ০৫:৩৭


বাংলাদেশে নারীর ক্ষমতায়ন সারাবিশ্বের কাছে প্রশংসনীয়: শিল্পমন্ত্রী

বিবার্তা প্রতিবেদক


শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সারাবিশ্বের নিকট দৃষ্টান্তস্বরূপ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের নারীবান্ধব নীতি ও কর্মসূচি প্রণয়ন এবং সেগুলোর যথাযথ বাস্তবায়নের ফলে এটি সম্ভব হয়েছে।

২৯ জুন, শনিবার রাজধানীর গুলশানে হোটেল ওয়েস্টিনের বলরুমে ‘ইনার হুইল’ আয়োজিত ১০ম ডিস্ট্রিক্ট অ্যাসেম্বলিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ‘ইনার হইল ডিস্ট্রিক্ট ৩৪৫’ এর চেয়ারম্যান শারমিন রহমান।

২০২০ সালে বাংলাদেশে কর্মজীবী নারীর সংখ্যা ১৬.২ মিলিয়ন থেকে ১৮.৬ মিলিয়নে উন্নীত হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স রিপোর্ট ২০২০ অনুযায়ী, দক্ষিণ এশীয় সাতটি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশ শীর্ষ ১০০টি দেশের তালিকায় স্থান পেয়েছে। যেখানে বিশ্বের ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৫০তম।

তিনি আরও বলেন, ১৯২৪ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে অগ্রগামী নারীদের একটি দল ‘ইনার হুইল’ নামক জনকল্যাণমূলক সংগঠনটি প্রতিষ্ঠা করে। যার শাখা-প্রশাখা আজ বাংলাদেশসহ বিশ্বের ১০৪টি দেশ বিস্তৃত লাভ করেছে।
 
 এ সময় ২০২৪-২৫ মেয়াদে ‘ইনার হইল ডিস্ট্রিক্ট ৩৪৫’ এর নবনির্বাচিত চেয়ারম্যান ফারাহনাজ কাইয়ুমকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। ইনার হুইল এর চলতি বছর ১০০ তম বর্ষপূর্তিতে সংগঠনে বিশেষ অবদান রাখায় পূর্ববর্তী বোর্ড ডিরেক্টর দিলরুবা আহমেদ, পিএনআর শারমিন হোসেন, ট্রিউন গ্রুপের পরিচালক কাজী ওয়াহিদুল আলম এবং এনটিভির বার্তা প্রধান জহিরুল আলমকে সম্মানিত করা হয়।

বর্তমান কার্যকরী কমিটি ও পরবর্তী কমিটির সম্মেলন হিসেবে সার্বিক অনুষ্ঠানটি হোস্ট করে ৩১টি ক্লাব। ইনার হুইলের এ সমাবেশের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-‘সাইন ব্রাইট, কেয়ার ফর হিউমিনিটি’।

বিবার্তা/সানজিদা/সউদ

 

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত