বাংলা ব্লকেড: বিচ্ছিন্ন ঢাকা-চট্টগ্রাম রেলপথ, অবরোধ সড়কপথেও

| আপডেট :  ১০ জুলাই ২০২৪, ০১:২১  | প্রকাশিত :  ১০ জুলাই ২০২৪, ০১:২১


বাংলা ব্লকেড: বিচ্ছিন্ন ঢাকা-চট্টগ্রাম রেলপথ, অবরোধ সড়কপথেও

জাতীয়

চবি প্রতিনিধি


কোটা বিরোধী আন্দোলনে বাংলা ব্লকেড কর্মসূচি ও এক দফা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ‘বন্দর নগরী চট্টগ্রামের রেল ও সড়কপথ অবরোধ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চবির অধিভুক্ত কলেজসমূহসহ চট্টগ্রামের অন্যান্য কলেজের সাধারণ শিক্ষার্থীরা। এতে করে চট্টগ্রাম থেকে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

১০ জুলাই, বুধবার পূর্ব ঘোষণা অনুযায়ী নগরীর দেওয়ানহাট ওভার ব্রিজের নিচে ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’- এর ব্যানারে রেলপথ ও সড়কপথে অবরোধ করেন শিক্ষার্থীরা।

দেওয়ানহাট মোড়ে ও রেলপথে অবস্থান নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’ ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সংবিধানের মূলকথা, সুযোগের সমতা’, একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’ ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ, ‘কোটা না মেধা, মেধা মেধা’ ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’- ইত্যাদি স্লোগানে চারপাশ মুখরিত করেন।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, দেওয়ানহাট ওভার ব্রিজ থেকে শিক্ষার্থীরা দুই ভাগে বিভক্ত হয়ে এক দল রেল পথ ও আরেক দল সড়ক পথ অবরোধ করে।

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর চবি সমন্বায়ক রাসেল আহমেদ জানান, আমরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে সকাল সন্ধ্যা সড়ক ও রেলপথ অবরোধের সিদ্ধান্ত নিয়েছি। আমাদের অবরোধ কার্যক্রম সূর্যাস্ত পর্যন্ত চলবে। আমাদের দাবি মেনে নেওয়া না হলে এর চাইতে কঠোর কর্মসূচি আসবে সামনে।

প্রসঙ্গত, বৈষম্যমূলক কোটা বাতিল চেয়ে পূর্বের চার দফা দাবি থেকে সরে এসে এক দফা দাবি নিয়ে এখন আন্দোলন করছে শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি হলো ‘সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।’

বিবার্তা/মহসিন/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত