বাকৃবির পিএইচডি শিক্ষার্থীদের উদ্যোগে ৫’শ খামারীকে পশুচিকিৎসা ও খাদ্য সহায়তা

| আপডেট :  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:২০  | প্রকাশিত :  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:২০


বাকৃবির পিএইচডি শিক্ষার্থীদের উদ্যোগে ৫’শ খামারীকে পশুচিকিৎসা ও খাদ্য সহায়তা

শিক্ষা

বাকৃবি প্রতিনিধি


বন্যায় ক্ষতিগ্রস্ত ৫ শতাধিক খামারী কৃষককে গবাদিপশুর চিকিৎসাসেবা, প্রয়োজনীয় ঔষধ সরবরাহ, লাম্পি স্কিন রোগের টিকাদান, উন্নতজাতের ঘাসের বীজ বিতরণ এবং সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পিএইচডি শিক্ষার্থীরা। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্থ  ১১টি দরিদ্র পরিবারের মাঝে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল বিতরণ করে তাদের পুনর্বাসনে সহায়তা করা হয়।

শনিবার (২৮ সেপ্টেম্বর) কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমূল গ্রামে বন্যা-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে “সমন্বিত পশুচিকিৎসা সহায়তা ও টেকসই খাদ্য কর্মসূচি” শীর্ষক এই কর্মসূচী গ্রহণ করে বাকৃবি পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন।

দিনব্যাপী এ কর্মসূচির অংশ হিসেবে বাকশীমূল গ্রামের প্রায় ২০০ খামারীকে উন্নত জাতের অস্ট্রেলিয়ান সুইট জাম্বু হাইব্রিড ঘাসের বীজ ও পাকচুং ঘাসের কাটিং সরবরাহ করা হয়। এছাড়া ২০০টি গরুকে লাম্পি স্কিন রোগের টিকা দেওয়া হয়। অভিজ্ঞ প্রাণিচিকিৎসকগণ গবাদিপশুর স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় ঔষধও সরবরাহ করেন।

ক্যাম্পেইনের বিশেষজ্ঞগণ কৃষকদের মাছ চাষ, পশুপালন ও ঘাস চাষ নিয়ে আলোচনা করেন এবং প্রশিক্ষণ ও সচেতনতামূলক লিফলেট প্রদান করেন। বাকৃবির পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের ১১ সদস্যের টিমের পরিচালনায় এই ক্যাম্পেইনটি সম্পন্ন হয়।

ক্যাম্পেইনে অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলো হলো বিকন বাংলাদেশ, আজিমুর রোকিয়া রহমান ট্রাস্ট, ব্রাদারস অব ল্যাব ‘৯৫, এগ্রি স্টুডেন্টস অ্যালায়েন্স বিডি এবং বাকৃবি পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন।

ক্যাম্পেইনে বাকৃবি পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক-১ কৃৃষিবিদ মো. মাহমুদুন্নবী মিঠু বলেন, ‘বুড়িচং উপজেলায় যে বন্যাটি হয় সেটি ত্রিপুরা থেকে নেমে আসা পানির ঢলের কারণে। এই পানিতে মাছের ছত্রাকজনিত জীবাণু থাকতে পারে। শীতকালে যখন তাপমাত্রা কমে যাবে তখন পুকুরে মাছের ক্ষতরোগের প্রাদুর্ভাব বাড়বে। এই রোগের প্রতিরোধের জন্য শীত আসার আগেই পুকুরে শতক প্রতি ৩’শ গ্রাম লবণ ও ২৫০ গ্রাম চুন প্রয়োগ করতে হবে।’

অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক কৃষি অর্থনীতিবিদ সাইফুল ইসলাম বলেন, “বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ অর্থনীতি থেকে ঘুরে দাঁড়াবার লক্ষ্যে গবাদিপশু, মৎস্য খামার, ফসলসহ লাভজনক উৎপাদনের মাধ্যমে পরিবেশসম্মত জীবনযাত্রার মানোন্নয়ন করতে হবে”।

ক্যাম্পেইনে বাকৃবি পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি কৃষিবিদ মো. মোর্শেদ হাসান মোস্তফা বলেন, ‘এটি একটি ভিন্ন ধরনের সেবামূলক ক্যাম্পেইন কর্মসূচী। অন্যান্য ক্যাম্পেইনে যেটা হয় যে, ত্রাণ দেওয়া বা কর্মসূচীর পর সেটির আর কোনো খোঁজখবর রাখার সুযোগ হয় না। কিন্তু আমাদের এই কর্মসূচীতে যেসকল খামারী কৃষকদের অন্তর্ভূক্ত করা হয়েছে তাদের সকলের তালিকা রয়েছে যাতে পরবর্তীতে প্রাণি সংবলিত যেকোনো পরমর্শ প্রদান করা সম্ভব হয়৷’

এই কর্মসূচিতে ক্যাম্পেইনে বাকৃবি পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোর্শেদ হাসান মোস্তফার সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক মো. মাহমুদুন্নবী মিঠুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক সাইফ উদ্দিন আহমেদ, কুমিল্লা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার, বুড়িচং উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: আতিকুর রহমান এবং বাকশীমূল আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. মফিদুল ইসলাম।

কর্মসূচিতে ১১ জন বন্যায় ক্ষতিগ্রস্ত দুস্থ পরিবারের মাঝে ব্লাক বেঙ্গল জাতের ছাগল বিতরণ করা হয়৷ বাকশীমূল গ্রামের বাসিন্দা গিয়াস উদ্দীন জানান, ছাগল পাইয়া আমি অনেক খুশি। স্যারদের আল্লাহ ভালো করুক। উনারা আমাদের জন্য একটা সিড়ি তৈরী করে দিয়ে গেলো যাতে এই ছাগল পালার মাধ্যমে আমরা ওই সিঁড়ি বাইয়্যা উঠবার পারি।

এছাড়াও ওই কর্মসূচিতে অংশ নেন বাকৃবির পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক-২ ডা: শংকর বিশ্বাস, সদস্য ডা: শাহিদা আখতার, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ সাইফুল ইসলাম এবং কৃষিবিদ মো. হাবিবুল্লাহ।

বিবার্তা/আমান/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত