বাড়িভাড়া নিয়ে সিঙ্গাপুরে প্রবাসীদের দুর্ভোগ চরমে

| আপডেট :  ২৮ ডিসেম্বর ২০২১, ০৮:৩৬  | প্রকাশিত :  ২৮ ডিসেম্বর ২০২১, ০৮:৩৬

সিঙ্গাপুরে বাড়িভাড়া গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বিশ্লেষকরা জানিয়েছেন, চাহিদা বেশি থাকায় এই ভাড়া আরও বাড়তে পারে। এতে চরম দুর্ভোগে পড়েছে দেশটিতে থাকা বিভিন্ন দেশের প্রবাসীরা। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ২০২১ সালের জীবনযাত্রার র‌্যাংকিং অনুযায়ী, সিঙ্গাপুর বিশ্বের দ্বিতীয়-সর্বোচ্চ ব্যয়বহুল শহর। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দ্য বিজনেস টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এশিয়ার অর্থনীতির অন্যতম কেন্দ্রস্থল হলো সিঙ্গাপুর। দেশটির অর্থনৈতিক উন্নয়নে রয়েছে প্রবাসীদের অসামান্য অবদান। কিন্তু রেকর্ড পরিমাণ বাড়িভাড়া বেড়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন সেখানে বসবাসরত প্রবাসীরা। সম্প্রতি দেশটিতে মুদ্রাস্ফীতির চাপও বাড়ছে।

করোনা মহামারির কারণে দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। কমেছে নির্মাণ শ্রমিকে সংখ্যা। এতে বিলম্বিত হচ্ছে অ্যাপার্টমেন্ট তৈরির কাজ।

জানা গেছে, অল্পবয়সী সিঙ্গাপুরবাসীরা দূর থেকে কাজ করার জন্য আরও জায়গার সন্ধানে পরিবারের বাড়ি থেকে বেরিয়ে আসছেন। অন্যদিকে বিদেশ থেকে ফিরে আসা বাড়ির মালিকরা তাদের ফ্ল্যাট ফিরিয়ে নিচ্ছেন। অর্থাৎ ভাড়াটিয়াদের নামিয়ে দিয়ে নিজেরাই থাকছেন। আর তাতেই দেশটিতে ফ্ল্যাটের চাহিদা বেড়েছে।

স্যাভিলসের গবেষণার নির্বাহী পরিচালক অ্যালান চেয়ং বলেন, মহামারির শুরুতে মানুষ মুদ্রাস্ফীতি কমবে বলে অনেক আশা করেছিল। কিন্তু মুদ্রাস্ফীতি বেড়েছে, যা এরই মধ্যে ‘টক অব দ্য টাউনে’ পরিণত হয়েছে।

তিনি বলেন, অতিরিক্ত চাহিদার কারণে যেসব ফ্ল্যাটের ভাড়া আড়াই হাজার থেকে চার হাজারের ডলারের (সিঙ্গাপুরের মুদ্রা) মধ্যে, সেগুলোর ওপর চাপ বাড়ছে।

বাড়িভাড়া বাড়ার বিষয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংকও সতর্ক করেছে। ২০২১ সালের প্রথম নয় মাসে বাড়ি বেড়ে দাঁড়ায় সাত দশমিক এক শতাংশে। সিঙ্গাপুরের মুদ্রা কর্তৃপক্ষ এই মাসে তাদের আর্থিক স্থিতিশীলতা পর্যালোচনায় এ তথ্য জানায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত