বিএনপিকে মাঠেই নামতে দিচ্ছে না আ.লীগ-পুলিশ

| আপডেট :  ৩১ আগস্ট ২০২২, ০৯:১১  | প্রকাশিত :  ৩১ আগস্ট ২০২২, ০৯:১১

বিএনপির আন্দোলন কর্মসূচি প্রতিহত করতে সারা দেশে আওয়ামী লীগ মরিয়া হয়ে ওঠেছে। বিএনপির ডাকা সভা-সমাবেশ বানচাল করতে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা মাঠে নেমেছে।

নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদসহ রাজনৈতিক কর্মসূচি পালনে বিএনপি নেতাকর্মীদের মাঠেই নামতে দিচ্ছে না আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। বিএনপির কর্মসূচিতে পুলিশও নানাভাবে বাধা দিচ্ছে।

মঙ্গলবার বিএনপির কর্মসূচি প্রতিহত করতে নাটোরের সিংড়ায় মোড়ে মোড়ে ব্যারিকেট, মোটরসাইকেল শোডাউন করেছে আওয়ামী লীগ। কুমিল­ার তিতাসে আওয়ামী লীগের বাধায় বিএনপির বিক্ষোভ সমাবেশ দাঁড়াতেই পারেনি।

আন্তর্জাতিক গুমবিরোধী দিবসে খুলনায় বিএনপির মানববন্ধন কর্মসূচি পুলিশের বাধার মুখে পড়ে। এদিকে, বিএনপির কর্মসূচি প্রতিহত করতে আওয়ামী লীগ পালটা কর্মসূচিও দিচ্ছে। রাজনৈতিক সংঘাত এড়াতে স্থানীয় প্রশাসনকে ১৪৪ ধারা জারি করতে হচ্ছে। নোয়াখালীর চৌমুহনী, ঠাকুরগাঁওয়ের রুহিয়া ও রাঙ্গামাটি শহরে আজ ১৪৪ ধারা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক গুমবিরোধী দিবসে পুলিশের বাধা : খুলনা ব্যুরো জানায়, নগরীর কেডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে আন্তর্জাতিক গুমবিরোধী দিবসে বিএনপির মানববন্ধন কর্মসূচি পুলিশের বাধায় বিঘ্নিত হয়েছে। সকাল ৯টার পর থানার মোড় থেকে শুরু করে বিএনপির অফিস এবং সংলগ্ন রাস্তা ও ফুটপাত দখলে নেয় পুলিশ। বিপুলসংখ্যক পুলিশ অবস্থান নিয়ে গোটা এলাকা অবরুদ্ধ করে।

হুইসেল বাজিয়ে সাধারণ মানুষকে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। তাদের নাম-পরিচয় ও কর্মস্থল সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে। পুলিশের আচরণে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়। মহানগর বিএনপির আহŸায়ক শফিকুল আলম মনা ও জেলা বিএনপির আহ্বায়ক আমির এজাজ খানসহ বিএনপি নেতাদের দলীয় কার্যালয়ের সামনের ফুটপাত পুলিশ ঘিরে রাখে। আশপাশ থেকে নেতাকর্মীরা কর্মসূচিস্থলে আসতে চাইলে পুলিশ লাঠি ও বন্দুক উঁচিয়ে তেড়ে যায়। পুলিশের সঙ্গে নেতাদের কয়েক দফা বাগবিতণ্ডা হয়।

সিংড়ায় মোড়ে মোড়ে বাধা : সিংড়া (নাটোর) প্রতিনিধি জানান, সিংড়ায় বিএনপির সব কর্মসূচি প্রতিহত করতে মাঠে নেমেছে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সকাল থেকে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জান্নাতুল ফেরদৌসের নেতৃত্বে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা উপজেলা প্রশাসনিক ভবন এলাকায় অবস্থায় নেয়। লাঠিসোঁটা নিয়ে উপজেলার ১২টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে তারা পাহারা দেন এবং বিভিন্ন যানবাহন থামিয়ে তারা তল­াশি করেন।

এদিকে, শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলার আসামিদের বিচারের রায় কার্যকরের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। সমাবেশে বিএনপি-জামায়াতকে সন্ত্রাসী দল আখ্যা দিয়ে সিংড়ার মাটিতে আর কোনো কর্মসূচি পালন করতে দেওয়া হবে না বলে জানান মেয়র জান্নাতুল ফেরদৌস। বিএনপির কর্মসূচি স্থগিত করে উপজেলা বিএনপির সদস্য সচিব দাউদার মাহমুদ আগামী দিনে আওয়ামী লীগকে প্রতিহত করার ঘোষণা দেন।

কুমিল­ার তিতাসে ১৫ নেতাকর্মী আহত : তিতাস (কুমিল­া) প্রতিনিধি জানান, বিএনপি ও আওয়ামী লীগের সংঘর্ষে তিতাসে বিএনপির ১৫ নেতাকর্মী আহত হয়েছেন। সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত উপজেলার বিভিন্ন ইউনিয়নে সংঘর্ষের ঘটনা ঘটে। বিএনপি প্রতিবাদ বিক্ষোভ সমাবেশের ডাক দিলে তা প্রতিহত করার ঘোষণা দেয় আওয়ামী লীগ। সমাবেশের আগের রাত থেকে আওয়ামী লীগ উপজেলা সদর ও আশপাশের এলাকায় অবস্থান নেয়। সকাল ৮টার দিকে বিভিন্ন ইউনিয়ন থেকে বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে তিতাস সদরের গৌরীপুর-হোমনা সড়কের বন্দরামপুর সবুজবাগ এলাকায় একত্রিত হন। কিন্তু আওয়ামী লীগের ধাওয়া খেয়ে তারা স্থান ত্যাগ করেন। এ ছাড়া সদরের মৌটুপি, শিবপুর, শাহাপুর, জিয়ারকান্দি এলাকায়ও ধাওয়া খেয়ে সভাস্থল ত্যাগ করেন বিএনপির নেতাকর্মীরা। বিভিন্ন স্থানে উভয়পক্ষ ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে বিএনপির ১৫ জন আহত হন।

এ বিষয়ে তিতাস উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মুন্সি মুজিবুর রহমান বলেন, বিএনপি নেতাকর্মীরা সারা দেশে নৈরাজ্য সৃষ্টি করছে। তিতাসেও চেষ্টা করছিল। এখানে আমরা তাদের প্রতিহত করেছি। তিতাস উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ওসমান গনি ভ‚ঁইয়া বলেন, আমাদের শান্তিপূর্ণ সমাবেশে আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা হামলা করে। এতে আমাদের কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

গজারিয়ায় আহত ৮ : গজারিয়া (মুন্সীগঞ্জ) প্রতিনিধি জানান, গজারিয়া উপজেলায় বিক্ষোভ মিছিলে যোগ দিতে যাওয়ার পথে বিএনপি নেতাকর্মীরা হামলার শিকার হয়েছেন। হামলায় উপজেলা যুবদলের সহসাধারণ সম্পাদক মহিউদ্দিনসহ আটজন আহত হয়েছেন। হোগলাকান্দী থেকে ভবেরচর কলেজ রোড এলাকায় সিএনজিতে বিএনপি নেতাকর্মীরা যাওয়ার পথে হামলার শিকার হন। আওয়ামী লীগ নেতাকর্মীরা সিএনজি ভাঙচুর করে ও তাদের ওপর হামলা চালায়।

রাঙ্গাবালীতে তিনজনের ওপর হামলা : রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি জানান, রাঙ্গাবালীতে বিএনপির তিন নেতার ওপর হামলা চালিয়েছে আওয়ামী লীগ। সোমবার রাত ৯টার দিকে উপজেলার ছোট বাইশদিয়া ইউনিয়নে এ হামলার ঘটনা ঘটে। আহতরা হলেন-উপজেলার ছোটবাইশদিয়া ৯ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি ও ইউপি সদস্য রেশাদ খলিফা, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক রাব্বি হাওলাদার এবং ছোটবাইশদিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক তারেক মেম্বার।

দাগনভ‚ঞায় মিন্টুর গাড়িবহরে হামলা : ফেনী ও দাগনভ‚ঞা প্রতিনিধি জানান, দাগনভ‚ঞা বিএনপির সমাবেশে যাওয়ার পথে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর গাড়িবহরে হামলা করেছে ছাত্রলীগকর্মীরা। এ সময় পাঁচজন আহত হন। বিকাল সাড়ে ৪টার দিকে পৌরসভার ইকবাল মেমোরিয়াল কলেজ মোড়ে এ ঘটে। এ ঘটনার পর মিন্টু আলাইয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন। এ সময় তিনি বলেনÑহামলা, মামলা, খুন, গুম করে কোনো লাভ হবে না। সরকারকে বিদায় নিতেই হবে। এ অবৈধ সরকার জনগণকে তোয়াক্কা না করে, বাকস্বাধীনতা ও মানবাধিকার হরণ করেছে। পেশিশক্তি প্রদর্শন ও ক্যাডার নির্ভর হয়ে সরকার ক্ষমতায় টিকে আছে। তিনি বলেন, তার গাড়িবহরে নগ্নভাবে হামলা করা হয়েছে। নেতাকর্মীদের আহত করা হয়েছে।

সোনাগাজীতে ২০০ জনের নামে মামলা : ফেনী প্রতিনিধি জানান, সোমবার সোনাগাজীতে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষের ঘটনায় দুটি মামলা হয়েছে। বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুকে প্রধান আসামি করে এবং ৪৭ জনের নামোলে­খসহ ১৭৭ জনের বিরুদ্ধে দুটি মামলা করেছে পুলিশ। মঙ্গলবার মামলা দুটি করা হয়। রিপন (২৮) নামের এক ব্যক্তিকে মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

সেনবাগে দুই মামলায় আসামি ১৩৪৮ : নোয়াখালী ও সেনবাগ প্রতিনিধি জানান, সেনবাগে বিএনপি ও আওয়ামী লীগকর্মীদের মধ্যে ধাওয়া-পালটাধাওয়া, হামলা ও সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। জেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ ১ হাজার ৩৪৮ নেতাকর্মীকে আসামি করে দুটি মামলা করা হয়। এর মধ্যে একটির বাদী পুলিশ এবং অন্যটির বাদী ইউনিয়ন পরিষদের মেম্বার। এদিকে, মঙ্গলবার পর্যন্ত বিএনপি ও এর সহযোগী সংগঠনের ১৭ নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতারদের মধ্যে রয়েছেন-পৌর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও পৌরসভার কাউন্সিলর মহিন উদ্দিন, বিএনপির সাবেক জেলা কমিটির সদস্য জাফর খান, কাদরা ইউনিয়ন যুবদলের সাবেক সভাপতি ইমাম হোসেন এমাম মেম্বার, পৌর ছাত্রদলের সদস্য সচিব মিয়া মোহাম্মদ ওয়ালিদ বিন হায়দার প্রমুখ।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন পাটোয়ারী বলেন, দুটি মামলায় ১৭ আসামিকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার নোয়াখালীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তাদের হাজির করা হয়। বাকি আসামিদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

চট্টগ্রাম আড়াইশ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা : চট্টগ্রাম ব্যুরো জানায়, নগরীর বাকলিয়া মিয়াখান নগর এলাকায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষের ঘটনায় বিএনপি ও অঙ্গ-সংগঠনের ২৫০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। মঙ্গলবার বাকলিয়া থানায় মামলাটি করেন স্বেচ্ছাসেবক লীগকর্মী শোয়েব চৌধুরী। সোমবার রাতের ওই সংঘর্ষে উভয়পক্ষের ১৫ জন আহত হন।

বাকলিয়া থানার ওসি আবদুর রহিম জানান, সংঘর্ষের ঘটনায় বিএনপি ও অঙ্গসংগঠনের ৬৯ নেতাকর্মীর নামোলে­খসহ ২০০-২৫০ জনের বিরুদ্ধে হামলা ও ভাঙচুরের অভিযোগে মামলা হয়েছে। আসামিদের মধ্যে ১৯ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক রয়েছেন। এ ঘটনায় মঙ্গলবার রাত পর্যন্ত কেউ গ্রেফতার হননি।

চৌমুহনীতে ১৪৪ ধারা : নোয়াখালী প্রতিনিধি জানান, আওয়ামী লীগ ও বিএনপির পালটাপালটি সমাবেশকে কেন্দ্র করে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে বেগমগঞ্জ। বুধবার সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত উপজেলার চৌমুহনী পৌরসভা এলাকায় ১৪৪ ধারা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) শহীদুল ইসলাম, একই স্থানে আওয়ামী লীগ ও বিএনপি সমাবেশ ঘোষণা করায় উপজেলা প্রশাসন চৌমুহনী পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারি করেছে। তিনি বলেন, ১৪৪ ধারা বলবৎ থাকাকালে স্টেডিয়াম এলাকাসহ চৌমুহনী পৌরসভার কোনো স্থানে কোনো পক্ষ সভা, সমাবেশ, মিছিল বা জমায়েত করতে পারবে না।

ঠাকুরগাঁওয়ে ১৪৪ ধারা : ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, সদর উপজেলার রুহিয়ায় আওয়ামী লীগ ও বিএনপি একই সময়ে একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। মঙ্গলবার রুহিয়া পূর্ব ও পশ্চিম চৌরাস্তাসহ আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

রাঙামাটি শহরে ১৪৪ ধারা : রাঙামাটি প্রতিনিধি জানান, রাঙামাটির বিভিন্ন উপজেলায় রাজনৈতিক সংঘাতের আশঙ্কায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। কাপ্তাই ও লংগদুর পর এবার রাঙামাটি শহরের ভেদভেদী ও এর আশপাশে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। ১৪৪ ধারা মঙ্গলবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বলবৎ ছিল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত