বিপিএল নিয়ে বিতর্কিত মন্তব্য হাথুরুর, পাপনের ব্যাখ্যা

| আপডেট :  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২২  | প্রকাশিত :  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২২


বিপিএল নিয়ে বিতর্কিত মন্তব্য হাথুরুর, পাপনের ব্যাখ্যা

খেলা

স্পোর্টস ডেস্ক


বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে সম্প্রতি বিরূপ মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে।

তাঁর দাবি, বিপিএলে বিদেশি ক্রিকেটারদের আসা-যাওয়া সার্কাসের মতো, বিপিএল দেখতে বসলে মানের কমতির কারণে টিভি বন্ধ করে দেন- প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের এমন বক্তব্যে তোলপাড় দেশের ক্রিকেট অঙ্গনে। বেফাঁস ও বিতর্কিত মন্তব্য করায় হাথুরুসিংহেকে নিয়ে বিব্রত বিসিবিও। এর জেরে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হচ্ছে লঙ্কান এই কোচকে।

বিপিএল নিয়ে হাথুরুসিংহের এমন মন্তব্য নিয়ে মুখ খুলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন।

২৬ ফেব্রুয়ারি, সোমবার গণমাধ্যমের সাথে আলাপকালে বিসিবির সঙ্গে চুক্তিতে থাকার পরও এমন মন্তব্য হাথুরুসিংহে করতে পারেন কি না এমন প্রশ্নের জবাবে পাপন বলেন, প্রথমে দেখতে হবে তিনি নিয়ম ভঙ্গ করেছেন কি না। আমাদের যেই নিয়ম আছে সেই অনুযায়ী ব্যবস্থা নিব। প্রথম কথা হচ্ছে এটি।

তবে বিষয়টি এখনো দেখেননি বলে দাবি করেছেন পাপন। দ্বিতীয় কথা হিসেবে পাপন বলেন, তিনি (হাথুরুসিংহে) কোনো জায়গায় এমন কিছু বলেছেন কি না যেটা বাংলাদেশের ক্রিকেটের জন্য; সেটা যে ধরনেরই হোক, ঘরোয়া ক্রিকেট হোক, খেলোয়াড় হোক, বিপিএল হোক, আন্তর্জাতিক ক্রিকেট হোক, যেটা কি না নেতিবাচক বার্তা বহন করে। তাহলে অবশ্যই তাকে জিজ্ঞেস করা হবে। অবশ্যই শোকজ (কারণ দর্শানোর নোটিস) করা হবে।

একটা টুর্নামেন্ট চলাকালে এ ধরনের মন্তব্য অনুমতি ছাড়া… বিশেষ করে যারা কোচ, নির্বাচক, খেলোয়াড়। তাদের সাথে আমাদের লিখিত চুক্তিই আছে, মিডিয়াতে কিছু বলার আগে আমাদের কাছ থেকে অনুমতি নিতে হবে। যদি অনুমতি নেয়া হয়েও থাকে, একটা টুর্নামেন্ট চলার সময় কেন হঠাৎ করে অনুমতি দেয়া হলো? এসব না জেনে মন্তব্য করতে চাচ্ছি না।

যথাযথ তথ্য না জানলে ভুল ব্যাখ্যা দেয়ার সুযোগ অনেক বেশি থাকে। একেকজনের দৃষ্টিভঙ্গি একেকরকম। একেকজন একেকভাবে দেখে। কেন তার এই কথা মনে হয়েছে যে বিপিএল দেখতে ইচ্ছা করছে না বা টিভি বন্ধ করে দিচ্ছে, এ ধরনের কথাবার্তার কারণ কী- সেটা আমার জানা দরকার।

বিপিএল বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেট উন্নয়নে কোনো অবদান রাখতে পারেনি উল্লেখ করে হাথুরুসিংহে বলেছিলেন, বাংলাদেশে উপযুক্ত কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। শুনতে খুবই অস্বাভাবিক লাগবে। কিন্তু আমি যখন বিপিএল দেখি, অনেক সময় টিভি বন্ধ করে দেই। কিছু খেলোয়াড় তো ওই মানের মধ্যেই পড়ে না।

তিনি আরো বলেন, যে পদ্ধতি মেনে চলছে সেটা নিয়ে আমার আপত্তি আছে। আইসিসির এসব ক্ষেত্রে এগিয়ে আসা উচিত। কিছু নিয়ম তো অবশ্যই থাকা উচিত। বিশেষ করে একই সময়ে একজন খেলোয়াড় একটি টুর্নামেন্ট খেলছে, পরে দেখা গেলো আরেকটিতেও অংশ নিচ্ছে। বিষয়টা পুরোপুরি সার্কাসের মতোন। খেলোয়াড়রা সুযোগের কথা বলবে; কিন্তু এটা সঠিক নয়। এমনটা হলে দর্শকরা আগ্রহ হারিয়ে ফেলবে। আমি নিজেও সেটা হারিয়ে ফেলেছি।

বিপিএলে বাংলাদেশি খেলোয়াড়দের মূল ভূমিকায় রাখা উচিত বলে মনে করেন হাথুরু, আমাদের এমন টুর্নামেন্ট হওয়া উচিত যেখানে স্থানীয় খেলোয়াড়রা টপ তিন নম্বরে ব্যাট করতে পারে… বাংলাদেশের বোলাররা বল করবে ডেথে। তাহলে আমরা আর কোন জায়গা থেকে শিখবো? আমাদের তো এই একটাই টুর্নামেন্ট।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত