বিভিন্ন দেশে ভারতীয় পণ্য বয়কট, ফুঁসে উঠেছে মুসলিম বিশ্ব

| আপডেট :  ০৭ জুন ২০২২, ০৮:৫৩  | প্রকাশিত :  ০৭ জুন ২০২২, ০৮:৫৩

ভারতে ক্ষমতাসীন দল বিজেপির এক মুখপাত্র মহানবিকে (সা.) নিয়ে কটূক্তি করার প্রতিবাদে ফুঁসে উঠেছে মুসলিম বিশ্ব। একাধিক রাষ্ট্র জানিয়েছে ভারতীয় পণ্য বয়কট করার সিদ্ধান্ত। আর এরইমাঝে এর নমুনাও দেখা মিলেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে। দেশটির একটি সুপারমার্কেটে সবধরনের ভারতীয় পণ্য সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (৬ জুন) বার্তা সংস্থা এএফপির খবরে জানা যায়, ভারতে ‘ইসলামবিদ্বেষী’ মন্তব্যের প্রতিবাদে সবধরনের ভারতীয় পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে কুয়েতের আল-আরদিয়া কো-অপারেটিভ সোসাইটি নামে একটি সুপারমার্কেট। সুপারমার্কেটটিতে ভারতীয় চালের বস্তা এবং মশলা ও মরিচের তাকগুলো প্লাস্টিকের চাদরে ঢেকে দেওয়া হয়েছে। সেখানে আরবিতে লেখা: আমরা ভারতীয় পণ্য সরিয়ে দিয়েছি।

আল-আরদিয়া কো-অপারেটিভ সোসাইটির প্রধান নির্বাহী নাসের আল-মুতাইরি বলেন, কুয়েতের মুসলিম জনগণ হিসেবে আমরা মহানবির (সা.) অবমাননা মেনে নেবো না।

উল্লেখ্য এই ইস্যুতে একের পর এক মুসলিম দেশের তোপের মুখে পড়তে হচ্ছে ভারতকে।

সম্প্রতি বিজেপির মুখপাত্র নুপুর শর্মা মহানবিকে (সা.) নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ার প্রতিবাদে তোলপাড় শুরু হয়েছে বিশ্বজুড়ে। এরই মধ্যে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশ ইসলাম অবমাননার ওই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে।

কুয়েত, কাতার, ইরান গত রবিবারই ভারতীয় রাষ্ট্রদূতদের ডেকে এর প্রতিবাদ জানিয়েছেন। সোমবার এ তালিকায় যোগ হয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। কাতার বলেছে, তারা আশা করছে, ভারত এ বিষয়ে প্রকাশ্যে ক্ষমা চাইবে। এছাড়া মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই ভারতীয় সকল পণ্য বয়কটের ডাক এসেছে।

তবে দিল্লি এই ইস্যুতে পালটা অবস্থান নিয়েছে। পাকিস্তান এবং ওআইসি- উভয়ের সমালোচনা করে তারা বলেছে, এ বিষয়ে তাদের মন্তব্য অনাকাঙ্ক্ষিত এবং সংকীর্ণ মনের পরিচায়ক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত