বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের নিয়ে ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠন

| আপডেট :  ২৩ আগস্ট ২০২৪, ০৬:০৩  | প্রকাশিত :  ২৩ আগস্ট ২০২৪, ০৬:০৩


বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের নিয়ে ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠন

বিবার্তা প্রতিবেদক


দেশের বিশিষ্ট নাগরিক ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের নিয়ে ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠিত হয়েছে।

২৩ আগস্ট, শুক্রবার গণমাধ্যমে পাঠানো গণতান্ত্রিক অধিকার কমিটির যুগ্ম আহ্বায়ক ড. সামিনা লুৎফা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল ২২/০৮/২০২৪ বিকাল ৪.০০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি ক্যাফেটেরিয়ায় অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্বে দেশের বিশিষ্ট নাগরিক, শিক্ষার্থী-শিক্ষক ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ডা. হারুন-অর-রশিদ এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে করণীয় নিয়ে সেখানে আলোচনা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রতিটি গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে দেখা গেছে আবারও ফ্যাসিবাদ প্রতিষ্ঠিত হয়েছে। মানুষের প্রাণের বিনিময়ে অর্জন ব্যর্থ হয়েছে। এবার একে ব্যর্থ হতে দেয়া যায়না। সেজন্য গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণকারী সকল শক্তির একটি ঐক্যবদ্ধ প্লাটফর্ম জরুরি। এ লক্ষ্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়।

কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে আছেন অধ্যাপক ডা. হারুন-অর-রশিদ, আবদুল্লাহ ক্বাফী রতন, অধ্যাপক তানজিমউদ্দীন খান, সীমা দত্ত, সামিনা লুৎফা নিত্রা, মাহা মীর্জা, প্রকৌশলী কল্লোল মোস্তফা।

এছাড়াও সদস্য হিসেবে থাকবেন অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক সলিমুল্লাহ খান, অধ্যাপক আকমল হোসেন, অধ্যাপক মামুন আল রশিদ, অধ্যাপক মোহাম্মদ, আজম, মোশাহিদা সুলতানা রিতু, ড. স্নিগ্ধা রেজওয়ানা, সাংবাদিক আবু সাঈদ খান, আশরাফ কায়সার, বিধান রিবেরু, আনিস রায়হান, চৌধুরী মুফাদ আহমেদ, এ এস এম কামাল উদ্দীন, আফজালুর বাসার, মযহারুল ইসলাম বাবলা, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, অ্যাড. মানজুর আল মতিন, লেখক ও শিল্পী মোস্তফা জামান, শিল্পী অরুপ রাহী, মফিজুর রহমান লাল্টু, বিথী ঘোষ, সুস্মিতা রায় সুপ্তি, আজিমুন নুজহাত মণিষা, ওমর তারেক চৌধুরী, জামশেদ আনোয়ার তপন, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, কামার আহমাদ সাইমন, অধ্যাপক ডা. কাজী রফিকুল ইসলাম, ডা. জয়দীপ ভট্টাচার্য, নাসিমুল খবির ডিইক, তসলিমা আক্তার লিমা, জলি তালুকদার, আমেনা খাতুন, সুনয়ন চাকমা, হারুন-অর-রশিদ ভুইয়া, মানস নন্দী, শামীম ইমাম, সত্যজিৎ বিশ্বাস, বাকী বিল্লাহ, ইকবাল কবীর, আফজাল হোসেন, রাশেদ শাহরিয়ার, সুনয়ন চাকমা, রাগিব নাঈম, সালমান সিদ্দিকী, দিলীপ রায়, সৈকত আরিফ, সায়েদুল হক নিশান, অঙ্কন চাকমা, তাওফিকা প্রিয়াসহ বৈঠকে উপস্থিত ও প্রস্তাবিত শিক্ষার্থী-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় শতাধিক ব্যক্তিবর্গ।

এই প্লাটফর্ম গণতান্ত্রিক অধিকার হরণ ও মত প্রকাশের স্বাধীনতাবিরোধী যে কোন পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়াবে। এই প্লাটফর্ম পাহাড় ও সমতলের সকল নাগরিকের গণতান্ত্রিক অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে, নিবর্তনমূলক ও জনবিরোধী আইন বাতিল করতে, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে, শ্রমিক ও কৃষকের অধিকার রক্ষা করতে, দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করাসহ সকল প্রকার গণতান্ত্রিক দাবিতে কাজ করে যাবে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত